বান্দরবানে বন্যপ্রানী অভয়ারণ্য ঘোষণা আদেশ বাতিল ও উচ্ছেদ থেকে রক্ষার দাবিতে মানববন্ধন

fec-image

লামায় গোপনে ৫ হাজার ৭’শত ৬০ একর জমিতে বন্যপ্রানী অভয়ারণ্য ঘোষণা আদেশ বাতিল ও উচ্ছেদ থেকে রক্ষার দাবীতে বান্দরবনের মানববন্ধন করেছে লামায় ২৮৫ নং সাঙ্গু মৌজা বাসিন্দারা।

বুধবার (১৪ জুন) সকালে বান্দরবান প্রেসক্লাব চত্ত্বরে সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় বিভিন্ন প্লে কার্ড ও ফেস্টুন হাতে নিয়ে ১৩টি পাড়া সাঙ্গু মৌজাবাসী এই মানববন্ধনে অংশ নেন।

বক্তারা বলেন, বান্দরবানের লামা উপজেলার সাঙ্গু মৌজায় ৫ হাজার ৭’শ ৬০ একর ভূমিতে বন্যপ্রাণীর অভয়ারণ্য ঘোষণা করা হলে ওই এলাকার ১৩ টি পাহাড়ি বাঙালি পাড়ার প্রায় সাড়ে ৫০০ পরিবার উচ্ছেদ হয়ে যাবে। বর্তমানে ওই এলাকার মানুষ এখন উচ্ছেদ আতঙ্কে দিন কাটাচ্ছে।

বক্তারা আরও বলেন, পাহাড়ে দিনদিন ভূমি দস্যুদের কারণে পাহাড়ি জনগোষ্ঠীদের উচ্ছেদ করা হচ্ছে। যার ফলে নানান বিপদে সম্মুখীন হতে হচ্ছে পাহাড়িসহ সর্বত্র মানুষ। তাই বন্যপ্রানী অভয়ারণ্য ঘোষণা আদেশ বাতিল ও উচ্ছেদ থেকে রক্ষার দাবি জানানো হয়। মানববন্ধন শেষে প্রধানমন্ত্রী বরাবর জেলা প্রশাসক নিকট স্বারকলিপি তুলে দেন মৌজা বাসিন্দারা।

মানববন্ধনে হেডম্যান কারবারি কল্যাণ পরিষদের সভাপতি হ্লাথোয়াই হ্লী মারমা, সাঙ্গু মৌজার হেডম্যান চ্যংপাত ম্রোসহ ১৩টি মৌজা গ্রামের বাসিন্দারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পরিবেশ ও বন মন্ত্রণালয় ২০১০ সালে বান্দরবানের লামা উপজেলার সাঙ্গু মৌজার ৫ হাজার ৭’শ ৬০ এখন ভূমি বন্যপ্রাণীর অভয়ারণ্য ঘোষণা করে। দীর্ঘদিন পর বনবিভাগ এ প্রকল্পটি বাস্তবায়ন শুরু করলে সেখানে বসবাসকারী লোকজন এখন উচ্ছেদ আতঙ্কে দিন কাটাচ্ছে।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন