বান্দরবানে সেনা রিজিয়নের উদ্যোগে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত

fec-image

শিক্ষার্থীদের মধ্যে সংস্কৃতিবোধ, দেশপ্রেম , সম্প্রীতি ও প্রকৃতির প্রতি ভালোবাসা সৃষ্টি এবং সৃজনশীলতার বিকাশের লক্ষ্যে বান্দরবান সেনা রিজিয়নের উদ্যোগে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

শনিবার (৬ আগস্ট) সকাল ১০টায় বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজে এই চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে সদর উপজেলার সাতটি বিদ্যালয়ের প্রায় ৩শ জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করে।

একই সাথে বান্দরবান জোনের সাথে সামঞ্জস্য রেখে আলীকদম, রুমা , নাইক্ষ্যংছড়ি এবং বলিপাড়া জোনের আওতাধীন শিক্ষার্থীদের স্ব স্ব জোনের ব্যবস্থাপনায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এসব উপজেলায় ৪৮টি বিদ্যালয়ের ৭৪৮ জন ছাত্রছাত্রী চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

এদিকে বান্দরবান ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজে অনুষ্ঠিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বিজয়ী ৫০ জনের মাঝে পুরস্কার বিতরন করেন বান্দরবান সেনা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. জিয়াউল হক।

এসময় বান্দরবান ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজের অধ্যক্ষ লে. কর্নেল সিরাজুল ইসলাম উকিল, সদর জোন কমান্ডার লে. কর্নেল মাহামুদুল হাসান, রিজিয়নের জেএসও-৩ শিক্ষা ক্যাপ্টেন ফয়সাল। এছাড়াও উক্ত অনুষ্ঠানে শিক্ষ, অভিবাবক ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে রিজিয়ন কমান্ডার বলেন, ‌‌বাংলাদেশ সেনাবাহিনী সদর দপ্তর ২৪ পদাতিক ডিভিশনের অধীন বান্দরবান বিজিয়ন শান্তি , সম্প্রীতি ও উন্নয়ন বজায় রাখার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সম্প্রীতির পার্বত্য বান্দরবান জেলায় ১২ টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বসবাস । দুর্গম পাহাড়ি এলাকার জনগণ সাধারণত প্রকৃতির উপর নির্ভর করে জীবনযাপন করে থাকে। আধুনিক শিক্ষাসহ অন্যান্য সামাজিক সুবিধা হতে বঞ্চিত এই জনগোষ্ঠীর যে কোন দুর্যোগ মোকাবেলায় বন্ধু হয়ে বাংলাদেশ সেনাবাহিনী পাঁচ দশকের বেশি সময় যাবত পাশে রয়েছে । শিক্ষার মান উন্নয়নে এবং শিক্ষার্থীদের মধ্যে সংস্কৃতিবোধ, দেশপ্রেম, সম্প্রীতি ও প্রকৃতির প্রতি ভালোবাসা সৃষ্টি এবং সৃজনশীলতার বিকাশের লক্ষ্যে এই চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে।

এ ধরনের সৃজনশীল কাজগুলোতে শিক্ষার্থীদের অংশগ্রহণ করার জন্য আগ্রহ সৃষ্টিসহ বেশি বেশি বই , পত্রিকা, ম্যাগাজিন, পাশাপাশি সমাজে সুন্দরভাবে বেড়ে ওঠতে নিয়মিত পড়ালেখা চালিয়ে যাওয়ার জন্য আহ্বান জানান তিনি ।

তিনি আরো বলেন, বাংলাদেশ সেনাবাহিনী পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বাঙ্গালিসহ সকল ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনসাধারণের দুঃসময়ে তাদের পাশে থেকে সর্বাত্মক সহায়তা প্রদান করে আসছে। আজকের এই চিত্রাঙ্কন প্রতিযোগিতা তারই একটি দৃষ্টান্তমূলক উদাহরণ । বাংলাদেশ সেনাবাহিনী ভবিষ্যতেও পার্বত্য এলাকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ সকল জাতি ও ধর্মের মানুষের পাশে থেকে তাদের জীবনমান উন্নয়ন এবং যে কোন প্রয়োজনে সর্বদা নিরলসভাবে কাজ করে যাবে ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চিত্রাঙ্কন প্রতিযোগিতা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন