বান্দরবানে সড়ক ধসে রুমা-থানচি উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন

Bandarban Pic-2, 29.7

স্টাফ রিপোর্টার:
তিনদিনের ভারি বর্ষণে বান্দরবান-রুমা-থানচি উপজেলা সড়কের ব্যাপক ক্ষতি হয়েছে। এ সড়কের নয় মাইল স্থানে বসন্ত পাড়া এলাকায় প্রায় ৩০০মিটার রাস্তা ধসে গিয়ে সোমবার থেকে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। এতে দুর্ভোগে পড়েছেন স্থানীয় সাধারণ লোকজন ও পর্যটকরা।

এছাড়া রুমা সড়ক, পর্যটন স্পট নীলগিড়ি, ভরত পাড়া ও নবনির্মিত থানছি-আলীকদম সড়কে পাহাড় ধসে ব্যাপক ক্ষতি হয়েছে। সেনাবাহিনীর প্রকৌশল বিভাগ সড়কের ওপর থেকে ধসে পড়া পাহাড়ের মাটি সরানোর কাজ শুরু করলেও কবে নাগাদ সড়কটি চালু হবে তা বলা যাচ্ছে না।

বান্দরবান থানছি সড়কের নয় মাইল, চিম্বুক, নীলগিরির কাছে কাটা পাহাড়, জীবন নগর, বলিপাড়া, ভরত পাড়া, বাগান পাড়াসহ বেশ কিছু স্থানে সড়কের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ কয়েকশ কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

স্থানীয় ও জনপ্রতিনিধিরা জানান, ভারি বর্ষণে বান্দরবান-থানচি-রুমা সড়কের নয় মাইল এলাকায় সড়কের প্রায় তিনশ’ মিটার ধসে গিয়ে অনেক নিচে পড়ে গেছে। যানবাহন চলাচল বন্ধ হয়ে নিত্য প্রয়োজনীয় জিনিষ পত্র সঙ্কটে পড়েছেন।

স্থানীয় বৃদ্ধ মেনরু মুরুং জানান, ৫০ বছর বয়সে এই ধরণের পাহাড় ধসে রাস্তা ভেঙ্গে পড়তে আর কখনো দেখেন নাই। ধস স্থানে রাস্তা ছিল তা দেখে বুঝাই যাচ্ছেনা। এ সড়কে সব ধরনের যানচলাচল বন্ধ হওয়ায় নষ্ট হচ্ছে কাঁচামাল। তাদের অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে ।

Bandarban Pic-4 ,29.7রুমা উপজেলা পরিষদ চেয়ারম্যান অংথোয়াই চিং মারমা জানান, বান্দরবান রুমা-থানচি সড়কের বসন্ত পাড়াসহ বিভিন্ন স্থানে পাহাড় ধস ও রাস্তা ভেঙ্গে যাওয়ায় ঐ এলাকার বিভিন্ন পর্যটন স্পটের প্রাকৃতিক সৌন্দর্য্য থেকে বঞ্চিত হবেন পার্যটকরা। এতে পর্যটনের সাথে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা লোকসানে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

থানছি উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার হোসেন জানিয়েছেন, সোমবার থেকে সেনাবাহিনীর প্রকৌশল শাখার সদস্যরা সংস্কার কাজ শুরু করেছে। চিম্বুক থানছি সড়কের নীলগিরি জীবন নগর, বলিপাড়াসহ বিভিন্ন জায়গায় সড়কের ওপর বড় বড় গাছ ও পাথর পড়ে আছে। উভয় দিকে আটকা পড়ে আছে অনেক যানবাহন। এলাকার বাজার গুলোতে নিত্য প্রয়োজনীয় পণ্যের সঙ্কট দেখা দিয়েছে।

সুগদ্ধা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক অমল দাশ জানান, ভারি বর্ষণে সড়কগুলোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ে সাপ্তাহ থেকে চিম্বুক থানছি সড়ক ও রুমা সড়কে বাস চলাচল বন্ধ রয়েছে। এতে জনদুর্ভোগ বৃদ্ধি পেয়েছে।

এই ব্যাপারে সেনাবাহিনীর প্রকৌশল শাখার ১৯ ইসিবি”র মেজর সাদেক মাহমুদ জানান, ভারি বৃষ্টির কারণে বান্দরবান রুমা-থানচি সড়কের ৯মাইল এলাকায় প্রায় ৩শ’ মিটার রাস্তা ধসে গেছে এবং এ সড়কের বিভিন্ন স্থানে ব্যাপক ক্ষতি হয়েছে। উর্ধ্বতন সামরিক কর্মকর্তাগণ পরির্দশন করেছেন। ক্ষতিগ্রস্ত সড়কগুলোতে যানচলাচল স্বাভাবিক করতে সেনা সদস্যরা আপ্রাণ চেষ্টা করছেন। বৃষ্টিপাত না হলে কয়েকদিনের মধ্যে যানচলাচল করতে পারবে বলে মনে করছেন এই কর্মকর্তা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন