বিশ্বকাপে আজ শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ

fec-image

ওয়ানডে বিশ্বকাপে নিজেদের অষ্টম ম্যাচে আজ শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। দুই দলের ম্যাচটি দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে। সরাসরি দেখা যাবে গাজী টিভি, টি-স্পোর্টস ও স্টার স্পোর্টস- ১।

দিল্লির বায়ুদূষণে পরিস্থিতি বিপজ্জনক পর্যায়ে পৌঁছানোয় হুমকির মুখে পড়েছে ম্যাচটি। শনিবার (৪ নভেম্বর) দিল্লির এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ছিল ৪৬৫। এ অবস্থায় মাস্ক পড়ে অনুশীলন করেছে জয়ের পথে ফিরে যেতে মরিয়া বাংলাদেশ। ৪’শর উপর একিউআইকে অনেক বেশি বিপজ্জনক বলে বিবেচিত হয়। জানা গেছে, ম্যাচের দিন একিউআই পরিমাপ করার পর ম্যাচ নিয়ে সিদ্ধান্ত নিবেন কর্মকর্তারা।

এদিকে, গত ২৯ সেপ্টেম্বর গুয়াহাটিতে হওয়া বিশ্বকাপের সেই প্রস্ততি ম্যাচে লঙ্কানদের হেসে খেলে, অতি সহজে ৭ উইকেটে হারিয়েছিল বাংলাদেশ দল। সবচেয়ে বড় কথা নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ওই ম্যাচ খেলেননি। সহ অধিনায়ক নাজমুল হোসেন শান্তও সে ম্যাচে ছিলেন না। অধিনায়কত্ব করেন মেহেদি হাসান মিরাজ। বল ও ব্যাট হাতে দারুন চৌকশ নৈপুণ্য দেখিয়ে ম্যাচ সেরাও হন তিনি।

আহামরি কোনো পারফরমেন্স না হলেও ওই গা গরমের ম্যাচে বোলিং ও ব্যাটিংয়ে প্রয়োজনীয় কাজগুলো হয়েছিল। প্রথম সেশনে বোলাররা প্রায় সবাই ভালো ও মাপা বোলিং করে লঙ্কানদের ২৬৩ রানে বেঁধে ফেলেন। এরপর লিটন দাস ও তানজিদ তামিম ওপেনিং জুটিতে আস্থা ও দৃঢ়তার সাথে খেলে শুরুটা ভাল করে দেন। তাতেই গড়ে ওঠে সহজ জয়ের ভিত।

প্রথমে দুই অফস্পিনার শেখ মাহদি এবং মেহেদি হাসান মিরাজ দারুন বোলিং করে লঙ্কানদের ২৬০-এর ঘরে বেঁধে ফেলেন। শেখ মাহদি ৩ উইকেট দখল করেন ৩৬ রানে। অফস্পিনার মিরাজের ঝুলিতে একটি মাত্র উইকেট জমা পড়লেও তার দারুন মাপা ও সমীহ জাগানো বোলিংয়ের বিপক্ষে ১০ ওভারে ৩২ রানের বেশি তুলতে পারেনি লঙ্কানরা।

২৬৪ রানের মাঝারি লক্ষ্য ছুঁতে গিয়ে দারুন আস্থা, আত্মবিশ্বাস নিয়ে শুরু করেন দুই ওপেনার তানজিদ তামিম ও লিটন দাস।

তিন লঙ্কান পেসার কাসুন রাজিথা, দিলশান মধুশাঙ্কা আর লাহিরু কুমারা এবং স্পিনার মহেশ থিকসানা, দুসান হেমন্ত এবং ধনঞ্জয়া ডি সিলভাকে একদম স্বচ্ছন্দে খেলে প্রথম উইকেটে ১৩১ রান তুলে দেন তানজিদ তামিম ও লিটন দাস। দুই ওপেনারই ফিফটি হাঁকান। তানজিদ তামিম উপহার দেন ৮৮ বলে ৮৪ রানের সাহসী ইনিংস। লিটন দাস করেন ৫৬ বলে ৬১।

শুরুতে ২ ওপেনার ভাল খেলে রান করলে পরের দিককার ব্যাটারদের স্বচ্ছন্দে ও স্বাভাবিক ছন্দে খেলা সহজ হয়। তার প্রমাণ, ওয়ান ডাউনে নেমে সে ম্যাচের ক্যাপ্টেন মিরাজের (৬৪ বলে ৬৭) দারুন খেলে হার না মানা ফিফটি করা। সাথে মিডল অর্ডার মুশফিকুর রহিমও (৪৩ বলে ৩৫) বেশ আস্থার সাথে খেলে দল জিতিয়ে সাজঘরে ফেরেন। ৪৮ বল আগে লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ।

তেমন না হলেও পুরো বিশ্বকাপে শুধু ভারতের বিপক্ষে লিটন ও তনজিদ তামিম প্রথম উইকেটে ৯৩ রান তুলে দিয়েছিলেন। তাই স্কোর গিয়ে ঠেকেছিল ২৫৬-তে। আর অন্য কোন খেলায় শুরুটা ভাল হয়নি।

শূন্য রানে ওপেনিং জুটি ভেঙ্গেছে ২ ম্যাচে। আর কোনো ম্যাচে প্রথম উইকেটে ৩০ রানও ওঠেনি। তাই টপ ও মিডল অর্ডারে রিয়াদ ছাড়া কেউ মাথা তুলেও দাঁড়াতে পারেননি।

এখন দেখার বিষয় আজ সোমবার শ্রীলঙ্কার বিপক্ষে ওপেনাররা ভাল খেলে পরের দিককার ব্যাটারদের স্বচ্ছন্দে খেলার পথ তৈরি করে দিতে পারেন কি না?

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বাংলাদেশ, বিশ্বকাপ, শ্রীলঙ্কা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন