বিশ্বব্যাপী অবরোধ পালনে ফিলিস্তিনি সংগঠনগুলোর আহ্বান

fec-image

দুই মাসেরও বেশি সময় ধরে গাজার বেসামরিক মানুষের ওপর দখলদার ইসরাইলের অবিরাম আগ্রাসন ও গণহত্যা চলছে। তাদের নৃশংস হত্যাযজ্ঞ থামাতে ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন জানিয়ে বিশ্বব্যাপী অপরোধ পালনের আহ্বান জানিয়েছে ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠনগুলো।

হামাস ও ইসলামি জিহাদসহ সবগুলো প্রতিরোধ সংগঠনের জোট ‘ন্যাশনাল এন্ড ইসলামিক ফোর্স’ এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, গাজাবাসীর ওপর চলমান অপরাধযজ্ঞের প্রতিবাদে আপনারা আগামীকাল (সোমবার) সারাবিশ্বে ধর্মঘট পালন করুন।

বিবৃতিতে বলা হয়, “আমরা গোটা বিশ্বকে এই অবরোধে শরিক হওয়ার আহ্বান জানাচ্ছি। বিশ্বের বেশিরভাগ দেশে গাজাবাসীর সমর্থনে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে যেসব বিক্ষোভ হচ্ছে তার পরিপ্রেক্ষিতে আমরা এ আবেদন জানাচ্ছি।”

ফিলিস্তিনের শেহাব বার্তা সংস্থা জানিয়েছে, আশা করা হচ্ছে এই অবরোধের ফলে অংশগ্রহণকারী দেশগুলোর পরিবহন খাত, বিমান চলাচল, ব্যবসা-বাণিজ্য, ব্যাংকিং লেনদেন, বন্দরগুলোর কার্যক্রম এবং স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাস পর্যন্ত বন্ধ থাকবে।

শেহাব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ধরে নেয়া হচ্ছে যে, এই অবরোধের ফলে বিশ্বের সব দেশের অর্থনীতির চাকা বন্ধ হয়ে যাবে এবং এর ফলে সব মানুষ গাজাবাসীর কষ্ট উপলব্ধি করতে পারবে। আর তখন সরকারগুলোর ওপর গাজা যুদ্ধ বন্ধে ব্যবস্থা নেয়ার জন্য চাপ সৃষ্টি হবে।

ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠনগুলোর জোট বলছে, এই অবরোধ পালিত হলে ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন দানকারী দেশগুলোর পক্ষ থেকে এই মর্মে একটি শক্তিশালী বার্তা তৈরি হবে যে, ফিলিস্তিনি জনগণের তাদের মাতৃভূমিতে প্রত্যাবর্তন করে একটি স্বাধীন সার্বভৌম দেশ গঠন করার অধিকার রয়েছে। জোটের বিবৃতিতে আরো বলা হয়েছে, ফিলিস্তিনি জনগণ একটি স্বাধীন, সার্বভৌম রাষ্ট্রের অধিকারী না হওয়া পর্যন্ত আন্তর্জাতিক আইন অনুযায়ী সম্ভাব্য সকল পন্থায় তাদের সংগ্রাম চালিয় যাবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন