বিশ্ব ইজতেমা : যেসব নির্দেশনা দিলো পুলিশ সদরদপ্তর

fec-image

দুই পর্বের বিশ্ব ইজতেমায় ট্রাফিক নিয়ন্ত্রণে নতুন নির্দেশনা দিয়েছে পুলিশ সদরদপ্তর। বুধবার (৩১ জানুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে পুলিশ সদরদপ্তর জানায়, আগামী ২-৪ ফেব্রুয়ারি এবং ৯-১১ ফেব্রুয়ারি দুই পর্বে টঙ্গীতে অনুষ্ঠেয় বিশ্ব ইজতেমা উপলক্ষ্যে সম্মানিত মুসল্লিদের নিরাপদ যাতায়াত এবং সুষ্ঠুভাবে যানবাহন চলাচলের সুবিধার্থে সংশ্লিষ্ট এলাকায় ঢাকা মহানগর পুলিশ ও গাজীপুর মহানগর পুলিশ ট্রাফিক নিয়ন্ত্রণে ব্যবস্থা গ্রহণ করেছে।

৩ ফেব্রুয়ারি রাত ১০টা থেকে পরদিন দুপুর ২টা পর্যন্ত এবং ১০ ফেব্রুয়ারি রাত ১০টা থেকে পরদিন দুপুর পর্যন্ত আব্দুল্লাহপুর থেকে ভোগড়া বাইপাস ও মিরের বাজার থেকে স্টেশন রোড পর্যন্ত উভয়মুখী রাস্তায় যানবাহন চলাচল বন্ধ থাকবে।

ইজতেমার শুরুর দিন থেকে অর্থাৎ ১ম পর্ব ২ থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত এবং ২য় পর্বে ৯ থেকে ১১ তারিখ পর্যন্ত মন্নু গেট হতে কামারপাড়া রোড বন্ধ থাকবে। বিশ্ব ইজতেমায় অংশগ্রহণকারী সম্মানিত ভিভিআইপি/ভিআইপি/বিদেশি মুসল্লিদের বহনকারী যানবাহনসমূহ বিএনএস টাওয়ার থেকে টঙ্গী ফ্লাইওভার হয়ে স্টেশন রোডে নেমে মন্নু গেট কামারপাড়া রোড ব্যবহার করবেন।

সদরদপ্তর আরও জানায়, আখেরি মোনাজাতের দিন ভোর ৪টা থেকে আন্তঃজেলা বাস, ট্রাক, কাভার্ড ভ্যান ও অন্যান্য ভারী যানবাহনসমূহ আব্দুল্লাহপুর, ধউড় ব্রিজ মোড় পরিহার করে মহাখালী-বিজয়সরণী-গাবতলী হয়ে চলাচল করবে। একইভাবে নবীনগর, বাইপাইল ও আশুলিয়া হয়ে উত্তরবঙ্গ হতে আগত যানবাহনসমূহ কামারপাড়া/আব্দুল্লাপুর ক্রসিং পরিহার করে সাভার, গাবতলী দিয়ে চলাচল করবে অথবা ধউড় ব্রিজ ক্রসিং হয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে।

ঢাকা থেকে এয়ারপোর্ট রোড দিয়ে আগত যানবাহনসমূহ কুড়িল ফ্লাইওভারের ওপর দিয়ে প্রগতি সরণী হয়ে অথবা বিশ্বরোড ক্রসিং (নিকুঞ্জ-১ ক্যাচি গেট) দিয়ে ইউর্টান করে চলাচল করবে। আখেরি মোনাজাতের দিন ভোর ৪টা থেকে ৩০০ ফিট রাস্তা দিয়ে আগত যানবাহনসমূহ কুড়িল ফ্লাইওভার লুপ-২ (এয়ারপোর্টগামী) পরিহার করে প্রগতি সরণী এবং কুড়িল ফ্লাইওভার লুপ-৪ (কাকলী মহাখালীগামী) ব্যবহার করবে। কোনভাবেই বিমানবন্দর সড়ক ব্যবহার করা যাবে না।

নির্দেশনায় আরও বলা হয়, উত্তরার বাসিন্দা, বিমানযাত্রী, বিমান অপারেশনাল যানবাহন ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স ছাড়া সব ধরনের যানবাহনের চালকরা বিমানবন্দর সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী বিজয় সরণী হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করবেন। ঢাকা মহানগর থেকে যে সব মুসল্লি হেঁটে বিশ্ব ইজতেমাস্থলে যাবেন তাদের তুরাগ নদীর ওপরে নির্মিত বেইলি ব্রিজ অথবা কামারপাড়া ব্রিজ দিয়ে টঙ্গী ইজতেমা ময়দানে যাতায়াতের জন্য অনুরোধ করা হলো।

বিদেশগামী যাত্রীদের বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য আখেরি মোনাজাতের দিন পদ্মা ইউলুপ এবং কুড়াতলী লুপ-২ হতে ট্রাফিক উত্তরা বিভাগের ব্যবস্থাপনায় যাত্রীদের জন্য পরিবহন সেবা দেওয়া হবে।

আখেরি মোনাজাতের দিন ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাওলা/এয়ারপোর্টগামী এক্সিট পরিহার করার জন্য অনুরোধ করেছে পুলিশ সদরদপ্তর।

ঢাকা মহানগর এলাকা
ঢাকা ও চট্টগ্রাম বিভাগ পার্কিং : ১৫ নম্বর সেক্টর এলাকাধীন কদমআলী মার্কেট, ৫ নম্বর ব্রিজের ঢাল এবং ১৭ নম্বর সেক্টর উলুদাহ মাঠ।

সিলেট ও খুলনা বিভাগ পার্কিং : উত্তরাস্থ ১৫ নম্বর সেক্টর লেকপাড় মাঠ।

রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগ পার্কিং : ১০ নম্বর ব্রিজ এবং ১১ নম্বর ব্রিজ লেকের পশ্চিম পার্শ্ব, ১৬ নম্বর সেক্টরের ভেতরে এবং বউবাজার মাঠ।

বরিশাল বিভাগ পার্কিং : ধউড় ব্রিজ ক্রসিং সংলগ্ন বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন।

ঢাকা মহানগরী পার্কিং : ৩০০ ফুট রাস্তা সংলগ্ন স্বদেশ প্রোপার্টির খালি জায়গা।

গাজীপুর মহানগর এলাকা : ময়মনসিংহ বিভাগ- চান্দনা উচ্চ বিদ্যালয়, চৌরাস্তা, গাজীপুর।

উত্তরবঙ্গ ও টাঙ্গাইল থেকে আগতরা
ভাওয়াল বদরে আলম কলেজ, চৌরাস্তা, গাজীপুর। মিরের বাজার রাস্তা দিয়ে গাজীপুরগামী যানবাহন- পূবাইল বিশ্ববিদ্যালয় কলেজ, পূবাইল, গাজীপুর।

সরকারি যানবাহন: টেলিফোন শিল্প সংস্থা (টেশিস), টঙ্গী, গাজীপুর এবং টঙ্গী সরকারি কলেজ মাঠ, টঙ্গী, গাজীপুর।

ডাইভারশন সংক্রান্ত তথ্যাদি : ডাইভারশন পয়েন্টসমূহ (শুধুমাত্র আখেরি মোনাজাতের দিন অর্থাৎ আগামী ৪ ফেব্রুয়ারি এবং আগামী ১১ ফেব্রুয়ারি (ভোর ৪টা থেকে):- ধউর ব্রিজ, ১৮ নম্বর সেক্টর পঞ্চবটী ক্রসিং, পদ্মা ইউলুপ, ১২ নম্বর সেক্টর খালপাড়, মহাখালী ক্রসিং, হোটেল রেডিসন ব্লু ক্রসিং, ঢাকা-ময়মনসিংহ হাইওয়ে (বিশ্ব রোড নিকুঞ্জ-১ ক্যাচি গেট), কুড়াতলী ফ্লাইওভার লুপ-২, মহাখালী ফ্লাইওভার পশ্চিম পার্শ্ব, মিরপুর দিয়াবাড়ী বাসস্ট্যান্ড ক্রসিং, আশুলিয়া বাজার ক্রসিং।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন