বৃক্ষ অক্সিজেন দিয়ে মানুষকে বাঁচিয়ে রাখে: লে. কর্নেল মোহাম্মদ খালিদ আহমেদ

 

নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা :

পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই মন্তব্য করে ৪০ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ খালিদ আহমেদ পিএসসি বলেছেন, তৃনমুল জনগণের অংশগ্রহণের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচিকে আরো বেগবান করতে হবে। পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি দারিদ্র বিমোচনে বৃক্ষরোপণ জরুরী বলেও মন্তব্য করেন তিনি। একেকটি গাছ নগদ টাকার ব্যাংক বলেও তিনি মন্তব্য করেন।

রোববার দুপুরের দিকে মাটিরাঙ্গার দুর্গম শান্তিপুর হাইস্কুল প্রাঙ্গণে বনায়ন নার্সারীর সহযোগিতায় সামজিক সংগঠন বন্ধু জুনিয়রের উদ্যোগে স্কুল পর্যায়ে বৃক্ষরোপন কর্মসুচির উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বৃক্ষরোপনের উপকারিতা সম্পর্কে বুঝতে হবে এমন মন্তব্য করে তিনি বলেন, উপকারিতা সম্পর্কে না বুঝলে গাছের প্রতি ভালোবাসা জন্মাবেনা। একটি গাছ কাটলে কমপক্ষে তিনটি গাছ লাগানোর আহবান জানিয়ে তিনি বলেন, অক্সিজেন ত্যাগ করে বৃক্ষই আমাদের বাঁচিয়ে রাখতে সহায়তা করে। তিনি বলেন, আমাদের বেঁচে থাকার জন্য অক্সিজেন প্রয়োজন যা আমরা গাছ থেকে পাই, এজন্য বেশি করে গাছ লাগাতে হবে।

বৃক্ষরোপণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন শান্তিপুর হাই স্কুলের প্রধান শিক্ষক মো. মোস্তফা কামাল, বিএটি’র লিফ অফিসার মো. শহীদুল ইসলাম, মাটিরাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ভুইয়া ও বন্ধু জুনিয়রের সভাপতি মো. মামুনুর রশীদ মামুন প্রমূখ।

পরে তিনি বিদ্যালয় প্রাঙ্গণে গাছের চারা রোপণের মাধ্যমে শান্তিপুর হাই স্কুলে বৃক্ষরোপণ কর্মসুচির উদ্বোধন করেন। এসময় বৃক্ষরোপণকর্মসুচীর আওতায় শান্তিপুর হাই স্কুলের শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি  পলাশপুর জোন অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ খালিদ আহমেদ পিএসসি।

প্রসঙ্গত, সবুজ বেষ্টনি গড়ে তোলার লক্ষ্যে সামাজিক সংগঠন বন্ধু জুনিয়র প্রতি বছরই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপণ করে থাকে। যার ধারাবাহিকতায় এবছর উপজেলার শান্তিপুর হাই স্কুলে বৃক্ষরোপন করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন