বৈশাখের রঙে রঙিন রাঙামাটি

Rangamati Boishak pic-04 copy
ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি:
লাল-সাদা মিলে বৈশাখের রঙে রঙিন হয়ে উঠেছে রাঙামাটি। পুরনো দিনের সমস্ত গ্লানি মুছে ফেলে উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে বরণ করা হয়েছে নতুন বছরকে। একইভাবে বিদায় জানানো হলো পুরনো বছরকেও।

পুরনো সব জড়তা ভুলে গিয়ে বৈশাখের আনন্দে মেতে উঠলো পাহাড়ি-বাঙালী তরুণ-তরুণীরা। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের বিজু আর বাঙালীদের বৈসাবী সব মিলে রাঙামাটিতে উৎসবের ঢল নেমেছে। এপ্রিল মাস আসলেই শুরু হয় পাহাড়ে উৎসবের আয়োজন। পাহাড়ি মানুষগুলোর প্রায় প্রতিদিন কাটে কোন না কোন উৎসবের মধ্য দিয়ে।

মঙ্গলবার ছিল পহেলা বৈশাখ। তাই নতুন বছরকে বরণ করতে আগে থেকে প্রস্তুত ছিল রাঙামাটি। এ উপলক্ষে রাঙামাটি জেলা প্রশাসনের উদ্যোগে নানা উৎসবের আয়োজন করা হয়।

Rangamati pic-01 copyসকাল ৭টায় রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বর্নাঢ্য আনন্দ শোভাযাত্রা মধ্য দিয়ে রাঙামাটিতে বাংলা নববর্ষের অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। বের করা হয় আনন্দো শোভাযাত্রা। নানা রঙে-ঢঙে সেজে পাহাড়ি-বাঙালী তরুণ-তরুণী, শিশু-কিশোরা শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।

শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন রিজার্ভ বাজার কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে এসে শেষ হয়। শোভাযাত্রায় নেতৃত্ব দেন রাঙামাটি সংসদ সদস্য উষাতন তালুকদার।

পরে রাঙামাটি কেন্দ্রীয় শহীদ মিনারে শুরু হয় বৈশাখের সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে উদ্বোধন করেন, তিন পার্বত্য জেরার সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু।

এসময় আরও উপস্থিত ছিলেন, রাঙামাটি জেলা প্রশাসক সামসুল আরেফিন, জেলা পুলিশ সুপার সাইদ তারেক আহমেদ ও রাঙামাটি পৌর মেয়র সাইফুল ইসলাম ভূট্টো।

Rangamati Boishak pic-02 copyপরে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পান্তা উৎসব শুরু হয়। এছাড়া বিকালে বলি খেলা মধ্য দিয়ে শেষ হয় দিনব্যাপী পহেলা বৈশাখের উৎসব।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন