বয়স কমিয়ে দেয় যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক

প্রত্যেকেই চায় বয়সটাকে একটু হলেও কীভাবে আড়াল করা যায়। বয়স তো বাড়বেই। কিন্তু চেহারায় যেন বয়সের ছাপ না পড়ে এজন্য চেষ্টায় কারোরই কমতি থাকে না।

অনেককেই চেহারা দেখে বয়স অনুমান করা সম্ভব হয় না। বয়সের প্রভাবটা চেহারায় পড়ে না এমন মানুষ খুবই কম। বাস্তবতা হলো, বেশিরভাগ মানুষেরই বয়সের প্রভাব চেহারাতে স্পষ্ট। বরং চেহারার দিকে তাকালে বাস্তব বয়সের চেয়ে একটু বেশিই মনে হয়। এর পেছনে অনেকগুলো কারণ থাকতে পারে। অনেক সমস্যার কারণেও এমন হয়। তবে সব সমস্যার সমাধান হয়তো সম্ভব নয়। কিন্তু যে সকল সমস্যার সমাধান করা সম্ভব তার মাঝে একটি হলো খাদ্যাভ্যাস।

খাদ্যাভাসের কারণে চেহারাতে বড় ধরনের প্রভাব পড়ে। অনিয়মিত  ও অস্বাস্থ্যকর খাবার খেলে তা আমাদের চেহারায় ম্লানভাব নিয়ে আসে। তবে স্বাস্থকর জীবনযাপন এবং খাদ্যভ্যাস বয়সের ছাপ ভিতর থেকে প্রতিরোধ করে। স্বাস্থকর খাবার গুলো আপনাকে সুস্থ ও সুন্দর রাখার পাশাপাশি বয়সও কমিয়ে দেবে অনেকটাই।

যে সকল স্বাস্থকর খাবার চেহারায় বয়সের ছাপ পড়তে দিবে না সে খাবারগুলো নিয়ে একটু আলোচনা করা যাক।

প্রতিদিন রান্নায় অলিভ অয়েল ব্যবহার করুন। এছাড়া এক চামচ অলিভ অয়েল নিয়ে প্রতিদিন দুইবার করে ত্বকে মালিশ করুন। এটি ত্বকের শুষ্কতা দূর করে এবং সেই সঙ্গে যেকোনো দাগ দূর করতে সাহায্য করে।

পালং শাকে রয়েছে ফাইবার, পটাশিয়েম, ভিটামিন এবং মিনারেল। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেণ্ট পাওয়া যায় যা দেহের ফ্রি র্যাডিকেল ধ্বংস করে দেয় এবং ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

বাদাম বা বিশেষ করে আখরোটে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আছে যা ত্বককে মসৃণ করে ভিতর থেকে উজ্জ্বল করে তোলে। আখরোটে কোলেস্টেরলের মাত্রা খুব কম থাকে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় আপনি রাখতে পারেন যে কোনও বাদাম।

টমেটোতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান লাইকোপেন যা বিভিন্ন চর্মরোগ প্রতিরোধ করতে খুবই কার্যকর। এটি ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করতে সাহায্য করে।

হলুদে আছে অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্লামমেটরী উপাদান যা হজমশক্তি বাড়াতে সাহায্য করে। আর তার সঙ্গে সঙ্গে বয়সের ছাপ পড়া রোধে বিশেষ সাহায্য করে থাকে।

প্রতিদিন ডায়েটে চকলেট, কোকো বা এজাতীয় কিছু খেতে পারলে উচ্চ রক্তচাপ, কিডনির সমস্যা এমনকি ডিমেনশিয়ার মতো অসুখ থেকে নিজেকে দূরে রাখা সম্ভব হবে। শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখতেও সাহায্য করে চকলেট। আর ত্বকের বলিরেখা রুখতে চকলেট ফেশিয়ালের কথা তো অনেকেই শুনেছেন।

দিন শুরু করুন এক গ্লাস ডালিমের রস খেয়ে। এটি আপনার ত্বকে বলিরেখা পড়া রোধ করবে। ডালিমে আছে অ্যান্টি অক্সিডেন্ট যা ত্বকের নমনীয়তা বজায় রেখে তাকে টানটান রাখতে সাহায্য করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *