ভিক্ষু হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে প্রতিবাদ সভায় বৈশাখী পূর্ণিমা বর্জনের ঘোষণা

Khagrachari4-thereport24_3

খাগড়াছড়ি প্রতিনিধি:

বান্দরবানের নাক্ষ্যংছড়ি বাইশারী চাক পাড়া বৌদ্ধ বিহারের বৌদ্ধ ভিক্ষু হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে খাগড়াছড়ির পার্বত্য ভিক্ষু সংঘ ও বৌদ্ধ সম্প্রদায়ের লোকজন। এ সময় তারা বৈশাখী পূর্ণিমা বর্জনের ঘোষণা দেন।

মঙ্গলবার সকাল ১০টায় খাগড়াছড়ি প্রেস ক্লাবের সামনে খাগড়াছড়ি পার্বত্য ভিক্ষু সংঘ ও বৌদ্ধ সম্প্রদায়ের লোকজন এ মানববন্ধন ও প্রতিবাদ সভা করে।

ঘন্টাব্যাপী মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, পার্বত্য মারমা ঐক্য পরিষদের সভাপতি কংজরী চৌধুরী, পার্বত্য শরনার্থী কল্যাণ সমিতির সভাপতি সন্তোষিত চাকমা বকুল, বাংলাদেশ ভিক্ষু এসোসিয়েশনের সম্পাদক প্রজ্ঞাবংশ মহাথের, পার্বত্য ভিক্ষু সংঘের কেন্দ্রীয় কমিটির সভাপতি অগ্রবংশ মহথের, ভিক্ষু ইন্দ্র বংশ এছাড়া সদর উপজেলা চেয়ারম্যান চঞ্চু মনি চাকমা, পেরাছড়া নবনির্বাচিত চেয়ারম্যান তপন ত্রিপুরা প্রমূখ।

মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তারা বলেন, বান্দরবানে নাইক্ষংছড়ির বাইশারী চাক পাড়া বৌদ্ধ বিহারে বৌদ্ধ ভিক্ষু হত্যা একটি পরিকল্পিত হত্যাকা-। এ হত্যাকা- উগ্র মৌলবাদী ও বাংলাদেশকে মৌলবাদী দেশের রূপান্তর করা জন্য জঙ্গীরা এ হত্যাকাণ্ড ঘটিয়েছে। তাই তারা এ মানববন্ধন থেকে হত্যাকারীদের দৃষ্টান্ত শাস্তি দাবি করেন।

হত্যাকাণ্ডের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রী রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দেওয়া বক্তব্য প্রতিবাদ জানিয়ে বলেন, তিনি দেশের একজন দায়িত্বশীল মন্ত্রী তিনি কিভাবে না জেনে বলেন এটা তার আত্মীরায় ঘটিয়েছে। তারা স্বরাষ্ট্র মন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ জানান এবং এ ঘটনার প্রতিবাদে ও হত্যাকারীদের শাস্তির দাবিতে খাগড়াছড়ির পার্বত্য ভিক্ষু সংঘ বৈশাখী পূর্নিমা বর্জনের ঘোষণা দিয়েছে ।

এ সময় আরো জেলা প্রশাসকের মাধ্যমে ৫ দফা দাবি নামা পেশ করে প্রধান মন্ত্রী পেশ করে প্রধান মন্ত্রী বরাবর স্বারক লিপি প্রদান করে। তাদের দাবিগুলো হচ্ছে, ভদন্ত উঃগাইন্দা হত্যাকারীদের দৃষ্টান্ত মূলক শাস্তি দাবি প্রদান, পার্বত্য চট্টগ্রামের আদিবাসী জুম্ম বৌদ্ধ, খ্রিষ্টান ওহিন্দু সম্প্রদায়ের জীবন ও সম্পদের নিরাপত্তা নিশ্চিত করা, পার্বত্য চট্টগ্রাম উপজাতী অঞ্চল হিসেবে পদক্ষেপ গ্রহন করা,পার্বত্য জেলা বেদখ কৃত বৌদ্ধ মন্দির ও অনাথ আশ্রম অবিলম্বে উদ্ধার করা বান্দরবানে অবস্থানরত রোহিঙ্গাদের বহিস্কার করা।

উল্লেখ্য যে, গত শুক্রবার বান্দরবানের নাইক্ষ্যংছড়ির বাইশারী চাক পাড়া বৌদ্ধ বিহারে বিহার অধ্যক্ষ ভিক্ষু ভদন্ত উঃ গাইন্দা ওরফে উঃ ধাম্মা ওয়াসাকে কে বা কার গলা কেটে হত্যা করে। এ ঘটনায় তিন জনকে আটক করে রিমান্ডে নিয়েছে পুলিশ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন