ভোট কেন্দ্রের নিরাপত্তায় রাঙ্গামাটিতে আড়াই হাজার আনসার ভিডিপি মোতায়েন

 

স্টাফ রিপোর্টার :

দশম জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষে রাঙ্গামাটি জেলার ২০১ টি ভোট কেন্দ্রে আইন শৃংখলা রক্ষার জন্য অন্যান্য আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি রাঙ্গামাটি জেলা আনসার ও ভিডিপি কর্তৃপক্ষ দুই হাজার চারশত বার জন আনসার ভিডিপি সদস্য মোতায়েন  করেছেন।

নির্বাচনকালীণ এ সকল আনসার ভিডিপি সদস্যগণ ভোট কেন্দ্রের অভ্যন্তরীণ আইন শৃংখলা রক্ষার দায়িত্বে নিয়োজিত থাকবেন। আনসার ও ভিডিপি সদর দপ্তরের আদেশ মূলে রাঙ্গামাটি জেলা পুলিশের বিশেষ শাখার পুলিশ সুপারের চাহিদা মোতাবেক রাঙ্গামাটি আনসার ও ভিডিপি’র জেলা কমান্ড্যান্ট উপ-পরিচালক লুৎফর রহমান প্রশিক্ষণপ্রাপ্ত এসকল আনসার ভিডিপি সদস্য বাছাই পূর্বক  মোতায়েন করেন।

মোতায়েনকৃত এসকল আনসার ভিডিপি সদস্যগণ ২ জানুয়ারী হতে ৬ জানুয়ারী পর্যন্ত তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করবেন।

প্রসঙ্গত নির্বাচনকালীন মোতায়েনকৃত এসকল আনসার ভিডিপি সদস্যদের নির্বাচনকালীন দায়িত্ব সঠিকভাবে পালনের জন্য রাঙ্গামাটি জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল পর্যায়ক্রমে সকল উপজেলায় মোতায়েনকৃত আনসার ভিডিপি সদস্যদের সাথে মতবিনিময় করেন এবং ২ জানুয়ারী সকল উপজেলায় এসকল মোতায়েনকৃত আনসার ভিডিপি সদস্যদের উপজেলা সদরে উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা নির্বাচন কর্মকর্তা ও ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাগণ এক দিনের নির্দেশনা ও পরামর্শমূলক প্রশিক্ষণ প্রদান করেন।

দশম জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯ নং নির্বাচনী আসন রাঙ্গামাটিতে সর্বমোট দশটি উপজেলায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ২০১ টি তার মধ্যে সদর উপজেলায় ৩৬টি, বাঘাইছড়ি ৩৮টি, লংগদু ২২টি, নানিয়ারচর ১৪টি, বরকল ১৭টি, জুরাছড়ি ১৩টি, কাউখালী ২০টি, কাপ্তাই ১৮টি, রাজস্থলী ১২টি ও বিলাইছড়ি উপজেলায় ১১ টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এ সকল উপজেলার প্রত্যেকটি ভোট কেন্দ্রে সুষ্ঠু ভাবে ভোট গ্রহণ অনুষ্ঠানের লক্ষে প্রত্যেকটি ভোট কেন্দ্রে একজন সশস্ত্র প্লাটুন কমান্ডার একজন সহকারী প্লাটুন কমান্ডার ছয়জন পুরুষ আনসার ও চারজন মহিলা আনসার ভিডিপি সদস্য দায়িত্ব পালন করবেন।

এছাড়াও রাঙ্গামাটিতে অবস্থানরত লংগদুতে ৮ আনসার ব্যাটালিয়ন হাজাছড়াস্থ ২৭ আনসার ব্যাটালিয়ন ঘাগড়াস্থ ৩ আনসার ব্যাটালিয়ন বরইছড়িতে ১৯ আনসার ব্যাটালিয়ন ও শিলছড়িতে ৫ আনসার ব্যাটালিয়নের চারশত জন ব্যাটালিয়ন আনসার সদস্য রাঙ্গমাটি আনসার ও ভিডিপি’র জেলা কমান্ড্যান্ট উপ-পরিচালক লুৎফর রহমান এর নেতৃত্বে স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবেন।

দেশে বিভিন্ন সময়ে অনুষ্ঠিত স্থানীয় ও জাতীয় নির্বাচনে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা অত্যন্ত ন্যায় ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে আসছে। এসকল নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করণের লক্ষে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর অবদান অনস্বীকার্য।

রাঙ্গামাটি আনসার ও ভিডিপি’র জেলা কমান্ড্যান্ট উপ-পরিচালক লুৎফর রহমান বলেন, আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষ নিশ্চিত করার লক্ষে সারাদেশের ন্যায় রাঙ্গামাটিতেও অন্যান্য আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি পর্যাপ্ত আনসার ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন