খাগড়াছড়িতে ইউপিডিএফের সশস্ত্র মহড়ায় আতঙ্কিত ভোটাররা

02.01.2014_Kht Election

মুজিবুর রহমান ভুইয়া :

দশম জাতীয় সংসদ নির্বাচনের সেই কাঙ্খিত মাহেন্দ্রক্ষণ যতই এগিয়ে আসছে ততই আতঙ্ক ছড়িয়ে পড়ছে পাহাড়ী জনপদ খাগড়াছড়িতে। অনিবন্ধিত আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ‘র সশস্ত্র নির্বাচনী মহড়ায় আতঙ্কিত হয়ে পড়ছে নীরিহ পাহাড়ী ভোটাররা। নির্বিঘেœ ভোট দিতে পারা না পারা নিয়ে সংশয়ের তৈরী হয়েছে খাগড়াছড়ির নির্বাচনী এলাকার দুর্গম পাহাড়ী জনপদে।

সংগঠনটির বিরুদ্ধে বিভিন্ন এলাকায় সাধারণ ভোটারদের হুমকি-ধমকি দেয়ার অভিযোগ এনে বিভিন্ন সভা-সমাবেশে আওয়ামী লীগের প্রার্থী কুজেন্দ্র লাল ত্রিপুরা ‘কোন সন্ত্রাসীকে ভোট না দিতে’ আহ্বাান জানাচ্ছেন ভোটারদের প্রতি। তিনি বলেন, যারা জনগণের জানমালের নিরাপত্তা দিতে পারে না তার কখনো জনগণের বন্ধু হতে পারে না।

খাগড়াছড়ির বিভিন্ন দুর্গম এলাকায় আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট- ইউপিডিএফের সশস্ত্র নির্বাচনী মহড়ায় আতঙ্কিত হয়ে পড়েছে নিরীহ পাহাড়ী ভোটাররা। আতঙ্ক ছড়িয়ে পড়েছে দুর্গম এলাকায় বসবাসকারী বাঙালি ভোটারদের মাঝেও। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ততই আতঙ্কগ্রস্থ হয়ে পড়ছে পার্বত্য খাগড়াছড়ি সংসদীয় আসনের সাধারণ ভোটাররা। বাড়ছে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে ভোট গ্রহণ নিয়ে আশঙ্কা। বিএনপির অনুপুস্থিতির সুযোগকে কাজে লাগিয়ে ভোটের মাঠে আতঙ্ক তৈরী করে নির্বাচনী ফলাফল নিজেদের পক্ষে নিতে তৎপর একটি বিশেষ দলের স্বতন্ত্র প্রার্থী। এমনসব গুরতর অভিযোগ উঠছে বিভিন্ন মহল থেকে।

জানা গেছে, পাহাড়ের উগ্রবাদী এ সংগঠনটির সমর্থকরা ভোটারদের ভয়ভীতি দেখিয়ে নিজেদের পক্ষে ভোট দানে বাধ্য করতে পারে বলে আশঙ্কা করছে সচেতন মহল। নির্বাচনে তারা বিজয় ছিনিয়ে নেয়ারও ষড়যন্ত্র করছে বলে অভিযোগ রয়েছে। অন্যদিকে প্রত্যন্ত এলাকাতে ভোটে কারচুপি ও ভোটারদের প্রভাবিত করার বিষয়টি ঘোরপাক খাচ্ছে অপরাপর প্রার্থী সহ সচেতন মহলে।

প্রসঙ্গত, পার্বত্য খাগড়াছড়ি সংসদীয় আসনের ৮ উপজেলায় ১ লাখ ৯৭ হাজার ৮শ ৬৫ জন পুরুষ ও ১ লাখ ৮৪ হাজার ৫১ জন নারী ভোটারসহ মোট ভোটারের সংখ্যা ৩ লাখ ৮১ হাজার ৯শ ১৬ জন। ইতোমধ্যে খাগড়াছড়ির ১৮১ ভোট কেন্দ্রের মধ্যে ১৫৯ কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করেছে প্রশাসন। আর দুর্গম চার কেন্দ্রে ব্যবহার করা হবে হেলিকপ্টার।

 

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইউপিডিএফ, খাগড়াছড়ি, নির্বাচন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন