মগনামায় বেড়িবাঁধ দ্রুত সংস্কারের দাবিতে ইউএনও’র কাছে এলাকাবাসীর স্মারকলিপি

pic 31-05-2016 (18)----(1)

পেকুয়া প্রতিনিধি :
পেকুয়ার মগনামায় ঘূণিঝড় রোয়ানুর প্রবল আঘাতে বিলীন হয়ে যাওয়া বেড়িবাঁধ দ্রুত সংস্কার ও টেন্ডার দেওয়া কাজ বাস্তবায়নের দাবিতে উপজেলা  চেয়ারম্যান ও  ইউএনও’র নিকট স্মারকলিপি দিয়েছেন এলাকাবাসি। মঙ্গলবার বেলা ১১টার দিকে উপজেলার মগনামা ইউনিয়নের ১ ও ২ নং ওয়ার্ড়ের গ্রামবাসিদের পক্ষে এ স্মারকলিপি প্রদান করা হয়েছে।

এ সময় প্রায় দু’শতাধিক উপকুলবর্তী মগনামা ইউনিয়নের ক্ষতিগ্রস্থ এলাকাবাসি উপজেলা পরিষদ চত্বরে মানবন্ধনে অবস্থান নেন। দ্রুত বেড়িবাঁধ সংস্কার দাবিতে তারা ব্যানারসহ কলেজ গেইট চৌমুহনী থেকে সড়ক প্রদক্ষিন করে উপজেলা চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু ও ইউএনও মো. মারুফুর রশিদ খান বরাবর লিখিত আবেদন ও স্মারকলিপি সহকারে পেশ করেন।

এ সময় মগনামা ইউনিয়নের হারুন মাতবরপাড়া, লালমিয়াপাড়া, ঘাটমাঝিরপাড়া, মৌলারপাড়া, ফতেহআলীরমার পাড়া, শরৎঘোনা, পশ্চিম বাজারপাড়া এলাকা থেকে লোকজন পেকুয়ায় জড়ো হয়েছে। সাবেক ইউপি সদস্য মোকতার আহমদ, নুরমোহাম্দ, মাহমুদুল হক, সাকলাইন, শাহজাহান, মো.রশিদ, রিয়াজ উদ্দিন স্থানীয়দের পক্ষে নেতৃত্ব দিয়েছেন।

গত ২১ মে ঘুর্নিঝড় রোয়ানুর আঘাতে কুতুবদিয়া চ্যানেল সংশ্লিষ্ট মগনামা অংশের পাউবোর নিয়ন্ত্রিত বেড়িবাঁধ বিলিন হয়েছে। শরৎঘোনা জাবের আহমদের বাড়ি থেকে চরখানাই হুমায়ন চৌধুরীর প্রজেক্ট পর্যন্ত প্রায় এক কি. বেড়িবাঁধ সম্পুর্ন বিলিন হয়ে যায়। ওই ভাঙ্গন অংশ দিয়ে সাগরের পানি লোকালয়ে প্রবেশ করে মগনামার ১ ও ২নং ওয়ার্ড়ের বিপুল এলাকা পানির নিচে তলিয়ে গেছে। বর্তমানে ওই দু’ওয়ার্ড়ে নিয়মিত জোয়ার ভাটায় পরিনত হয়েছে। সাগরের সাথে একাকার হয়েছে লোকালয়। মগনামা ইউনিয়নের বিপুল অংশ সাগরের লোনা পানিতে নিমজ্জিত রয়েছে। বাড়িঘর বিধ্বস্থ হয়েছে। পুকুর ও খাল বিলে লবনাক্ততা হয়েছে। পানির তোড়ে হাজার হাজার শিক্ষার্থীর বই পুস্তুক ও শিক্ষা উপকরন বিনষ্ট হয়েছে। চিংড়িঘের পানিতে তলিয়ে গেছে। লাখ লাখ মণ লবন পানিতে নষ্ট হয়ে গেছে।

গত ১০দিন আগে বেড়িবাঁধ বিলিন হলেও এখনো সংস্কারের মুখ দেখেনি। স্মারকলিপিতে তারা উল্লেখ করেছেন দ্রুত সময়ে বেড়িবাঁধ সংস্কার না হলে দু’ওয়ার্ড়ের বিপুল জনগোষ্টিসহ মগনামা ইউনিয়নের হাজার হাজার মানুষ অস্থিত্বহীন হয়ে পড়বে। আগামি জুঁতে আরো ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হবে। পেকুয়ার ইউএনও মো.মারুফুর রশিদ খান জানায় এলাকাবাসিরা সরকারের উধ্বতন মহলকে অবহিত করতে বেড়িবাঁধ সংস্কার দাবি জানিয়ে আমার বরাবরে স্মারক লিপি দিয়েছেন। পাউবোর নির্বাহী প্রকৌশলীর বুধবার পাউবো বেড়িবাঁেধর অবস্থা নিরুপনের জন্য পরিদর্শনে আসবেন।

উপজেলা পরিষদ চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু জানান, জেলা প্রশাসককে সমন্বয় সভায় মগনামার দুর্ভোগের কথা জানানো হয়েছে। ঠিকাদার ও পাউবো এ অবস্থার জন্য দায়ী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন