মহালছড়িতে এলাকাবাসীর উদ্যোগে ১৬ কি.মি রাস্তা নির্মাণ

Mahlalchari Picture 1

মহালছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার সীমান্তবর্তী অত্যন্ত দুর্গম ও যোগাযোগ বিচ্ছিন্ন পাহাড়ি এলাকা নানিয়ারচর উপজেলাধীন সাবেক্ষ্যং ইউনিয়ন ও মুবাছড়ি ইউনিয়নের মধ্য আদাম হইতে বড়পুল পাড়া পর্যন্ত ১৬ কিলোমিটার রাস্তা নির্মাণের কাজ শুরু করেছে এলাকাবাসী।

রোববার (২৯ মার্চ) সকাল থেকে সকল ক্ষেত্রে সুবিধা বঞ্চিত দুই ইউনিয়নের জনসাধারণ যৌথভাবে এলাকাবাসীর অর্থায়নে বুলডোজার দিয়ে মাটি কাটা কাজ শুরু করেছে। রাস্তাটি নির্মাণ কাজ শেষ হলে দুই ইউনিয়নের দেড় হাজার পরিবারের জনসাধারণ যোগাযোগ ব্যবস্থার সুবিধা ভোগ করতে পারবে বলে জানান এলাকাবাসী।

নির্মাণকাজ শুরুর উদ্বোধনকালে উপস্থিত ছিলেন, মহালছড়ি উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা, নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমা, নানিয়ারচর উপজেলা ভাইস চেয়ারম্যান রণ বিকাশ চাকমা, সাবেক্ষ্যং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সুপন চাকমা (সুশীল) ও মুবাছড়ি ইউপি চেয়ারম্যান বাপ্পী খীসা, প্রাক্তন চেয়ারম্যান ইউপি চেয়ারম্যান প্রগতি চাকমা, সাবেক্ষ্যং ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের সদস্য আদি শংকর চাকমা, এগারাল্যা ছড়া মৌজার হেডম্যান জ্ঞান বিলাস চাকমা, ইউপি সদস্য শ্যমল কান্তি চাকমা সমাজ সেবক নীল রঞ্জন চাকমা ও প্রদীপ ময় চাকমা ও এলাকার জনসাধারণ।

রাস্তার কাজ উদ্বোধনকালে এলাকাবাসীর উদ্যোগকে স্বাগত জানিয়ে সংক্ষিপ্ত বক্তব্যে নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমা বলেন, এই এলাকাটি অত্যন্ত দুর্গম ও পাহাড়ি এলাকা হওয়ায় সরকারের অবকাঠামোগত সুযোগ সুবিধার ছোঁয়া এখনো পায় নি। তবে তিনি এলাকাবাসীর এ উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয় বলে মন্তব্য করেন।

তিনি আরো বলেন, এ রাস্তাটির কাজ শেষ হলে এলাকার জনসাধারণের দাবীর প্রেক্ষিতে ইট সলিং করতে সংশ্লিষ্ট দপ্তরের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস প্রদান করেন।

এদিকে মহালছড়ি উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা বলেন, দুর্গম পাহাড়ি এলাকার জনসাধারণ সকল ক্ষেত্রে সুবিধা বঞ্চিত হচ্ছে। বিশেষ করে স্কুল গামী ছেলে-মেয়েদের যাতায়াত ও কৃষিজীবীদের ক্ষেত্রে উৎপাদিত ফসল যোগাযোগ ব্যবস্থা না থাকায় বাজারজাত করতে পারেনা। এ ধরণের দুর্গম এলাকাগুলিতে অবকাঠামোগত উন্নয়ন হওয়া জরুরী বলে মনে করেন তিনি। রাঁধামন বাজার (মধ্য আদাম) হইতে দেওয়ানছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত ৫ কিলোমিটার রাস্তা ইট সলিং করতে সরকারের উচ্চ পর্যায়ে যত দ্রুত সম্ভব আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন