মাটিরাঙ্গায় ইউপি নির্বাচনে বিএনপির মনোনয়নের দৌড়ে তরুনরাই এগিয়ে

07.03

মুজিবুর রহমান ভুইয়া:

ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে মাটিরাঙ্গায় বিএনপির দলীয় মনোনয়ন পাওয়ার জন্য মাঠে নেমেছেন সাবেক চার ও বর্তমান এক চেয়ারম্যানসহ ১৭ সম্ভাব্য প্রার্থী। বিএনপির দুর্গ হিসেবে পরিচিত মাটিরাঙ্গার সাত ইউনিয়নে বিএনপির ১৭ প্রার্থী দলীয় মনোনয়ন চেয়ে তাদের মনোনয়ন ফরম জমা দিয়েছে। এ উপজেলার সাত ইউনিয়নে বিএনপির মনোনয়ন প্রাপ্তির দৌড়ে ছাত্রদল ও যুবদলের উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের নেতাসহ তরুণ প্রার্থীরাই এগিয়ে রয়েছে।

মাটিরাঙ্গা উপজেলায় এবারই প্রথম কোন ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যানের মতো গুরুত্বপুর্ণ পদে তরুণরা আগ্রহী হয়ে উঠেছে। মনোনয়ন পাওয়ার জন্য অনেকটা কোমর বেঁধে মাঠে নেমেছেন তারা। ফলে দলীয় মনোনয়ন প্রাপ্তির ক্ষেত্রে যুবদল ও ছাত্রদলের নেতাদের চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছেন তাইন্দং, তবলছড়ি ও বড়নাল ইউনিয়নের সাবেক তিন চেয়ারম্যানসহ দলের সিনিয়র নেতারা।

গেল মাটিরাঙ্গা পৌরসভা নির্বাচনে কাউন্সিলর পদে একাধিক তরুণ প্রার্থীর বিজয় অর্জনের পর ইউনিয়ন পরিষদ নির্বাচনে তরুণদের প্রার্থী হওয়াকে ইতিবাচক হিসেবেই দেখছেন মাটিরাঙ্গার রাজনীতি সচেতন মহল। তাদের মতে, আমাদের উন্নযনের গতিধারাকে এগিয়ে নেযার জন্য তরুণদের জায়গা করে দিতে হবে। তরুণরাই পারবে মাদকমুক্ত আর শিক্ষাদীপ্ত সমাজ গঠনে বলিষ্ঠ ভূমিকা রাখতে। তরুণদের মেধা ও মননকে সমাজের প্রযোজনে ব্যবহারের এটাই উপযুক্ত সময় বলেও মনে করছেন তারা।

তাইন্দং ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম সিরাজীর বিরুদ্ধে দলীয় মনোনয়ন পাওয়ার জন্য মাঠে নেমেছেন তাইন্দং ইউনিয়ন যুবদলের আহবায়ক তৌহিদুল ইসলাম এবং তাইন্দং ইউনিয়ন ছাত্রদলের সভাপতি ও তাইন্দং ইউনিয়নের সাবেক চেয়ারম্যান প্রয়াত মো. আবদুল মালেক (মালু চেয়ারম্যান) এর ছেলে মনিরুজ্জামান মনির। তবলছড়ি ইউনিয়নে মাটিরাঙ্গা উপজেলা বিএনপির সহ-সভাপতি ও সাবেক চেয়ারম্যান মো. আলী হোসেন বকুলের বিরুদ্ধে কোমর বেঁধে মাঠে নেমেছেন তবলছড়ি ইউনিয়ন বিএনপি সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা মোহাম্মদ ইব্রাহীম।

বড়নাল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও মাটিরাঙ্গা উপজেলা বিএনপির সহ-সভাপতি ডা. মো. আব্দুল মতিন এর বিরুদ্ধে নির্বাচনী লড়াইয়ে মাঠে রয়েছেন মাটিরাঙ্গা উপজেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক মো. জামাল উদ্দিন জালাল। তৃণমূলের সাথে কথা বলে জানা গেছে, এবারই প্রথম বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছেন সাবেক চেয়ারম্যান ও মাটিরাঙ্গা উপজেলা বিএনপির সহ-সভাপতি ডা. মো. আব্দুল মতিন।

এছাড়াও গোমতি ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন মাটিরাঙ্গা উপজেলা বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ও উপজেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক মো. মোরশেদ আলম। বেলছড়ি ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন মাটিরাঙ্গা উপজেলা বিএনপির প্রচার সম্পাদক মো. গিয়াস উদ্দিন সবুজ, মাটিরাঙ্গা উপজেলা বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক ও উপজেলা ছাত্রদলের সভাপতি মো. হারুনুর রশিদ, ও বেলছড়ি ইউনিয়ন যুবদলের যুগ্ম-আহবায়ক মো. নজির আহম্মদ (নজির কোম্পানী) ।

প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে তরুণ প্রার্থীদের জয়ের সম্ভাবনাকে বড় করে দেখছে অনেকেই। নাম প্রকাশে অনিচ্ছিুক বিএনপির তৃণমূলের একাধিক নেতা বলেন, বয়সে তরুণ প্রার্থীদের মনোনয়ন দেয়া হলে জয় অনেকটাই সহজ হবে। তারা গেল পৌরসভা নির্বাচনে তরুণ প্রার্থীদের জয়ের প্রসঙ্গ টেনে বলেন, বর্তমান সময়ের ভোটারদের প্রথম পছন্দ তরুণ প্রার্থী। তরুণ প্রার্থীদের মনোনয়ন দেয়ার আহবান জানিয়ে তারা বলেন, তরুণরাই পারে ঘুঁনেধরা সমাজকে বদলে দিয়ে শহীদ জিয়ার আদর্শ বাস্তবায়ন করতে।

তবে তরুণদের অনেকেই ধানের শীষ প্রতীকে নির্বাচনে অংশ গ্রহণের মাধ্যমে ইতিহাসের অংশ হতে চায়। নিজ নিজ জয়ের ব্যাপারে আশাবাদী এসব তরুণ প্রার্থীরা মনে করে দল তাদেরকে যথাযথ মূল্যায়ন করবে। তাদের মতে এখন রাজনীতি-ব্যবসাসহ সকল ক্ষেত্রেই তরুণরা এগিয়ে যাচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন