মার্কিন আদালতে নাফিসের ত্রিশ বছরের জেল

পার্বত্য নিউজ ডেস্ক:

বাংলাদেশী তরুণ কাজী মোহাম্মদ রেজওয়ানুল নাফিসকে ৩০ বছরের কারাদণ্ড দিয়েছে আমেরিকার আদালত। দেশটির ফেডারেল রিজার্ভ ভবন উড়িয়ে দেয়ার চেষ্টার অভিযোগে নাফিসকে ২০১২ সালের অক্টোবর মাসে গ্রেফতার করা হয়।  

শুক্রবার বিবিসি জানায়, নাফিসকে ৩০ বছরের কারাদণ্ড দেয়ার পর আদালত জানিয়েছে আমেরিকায় সাজা খাটার পর নাফিসকে বাংলাদেশে ফেরত পাঠানো হবে।   

বাংলাদেশে ফেরত পাঠানোর পর নাফিস যতদিন বেঁচে থাকবেন ততদিন তাকে আমেরিকা ও বাংলাদেশী কর্তৃপক্ষের নজরদারিতে কাটাতে হবে। বিবিসি আরো জানায়, নাফিসের আইনজীবী তার বয়স বিবেচনা করে সাজার মেয়াদ ২০ বছর করার যে আবেদন জানিয়েছিলেন আদালত তা আমলে নেয়নি।

নিউইয়র্ক শহরের ফেডারেল রিজার্ভ ব্যাংক ভবনটি বোমা বিস্ফোরণে উড়িয়ে দেয়ার চেষ্টার দায়ে আটক বাংলাদেশী যুবক কাজী নাফিসকে আদালতে তোলা হয় ২০১২ সালের অক্টোবর মাসে।

তার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি একটি গাড়িবোমার বিস্ফোরণ ঘটিয়ে ওই গুরুত্বপূর্ণ ভবনটি উড়িয়ে দেয়ার চেষ্টা করছিলেন। তবে তিনি বিস্ফোরক ভেবে যা ব্যবহার করেছিলেন তা  ছিল নকল এবং এফবিআই এর ছদ্মবেশী গোয়েন্দারাই তার সহযোগী সেজে ওই নকল বোমাটি তাকে তৈরি করে দিয়েছিলেন।

কাজী নাফিস তার অপরাধ স্বীকার করে আদালতে জবানবন্দি দেন চলতি বছরের ফেব্রুয়ারি মাসে।রায় ঘোষণার আগে নিজের অপরাধ স্বীকার করে বিচারক ক্যারল অ্যামনের বরাবর অনুকম্পা চেয়ে একটি চিঠি লেখেন নাফিস।

চিঠিতে নাফিস জানান, তোতলামি, প্রেমিকার প্রতারণা, আমেরিকান শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বের করে দেয়াসহ বিভিন্ন কারণে প্রচণ্ড মানসিক যন্ত্রণা ও নিঃসঙ্গতায় ভুগছিলেন তিনি। যেহেতু ইসলাম ধর্মে আত্মহত্যা নিষিদ্ধ, তাই আর কোনো উপায় না দেখে ‘জিহাদের’ মাধ্যমে নিজেকে শেষ করে দেয়ার সিদ্ধান্ত নেন তিনি। 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন