মিয়ানমারে সংঘাত: সেন্টমার্টিন-শাহপরীর দ্বীপে বিস্ফোরণের বিকট শব্দ

fec-image

মিয়ানমারে অভ্যন্তরীণ সংঘাতের জেরে এখনো কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপ এবং সেন্টমার্টিনের গুলির শব্দ ভেসে আসছে । এতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে সীমান্তের বাসিন্দাদের মধ্যে।

বুধবার (২৭ মার্চ) ভোরে এবং বিকেলে সীমান্তের ওপার থেকে বিস্ফোরণের বিকট শব্দ শুনতে পায় দ্বীপের মানুষ। এতে মুহূর্তেই আতঙ্ক ছড়িয়ে পড়ে দ্বীপের বাসিন্দাদের মাঝে।

এছাড়া সীমান্তের হোয়াইক্যংয়ের ওপারে ধোঁয়া উড়তে দেখা যায় বলে জানিয়েছেন স্থানীয়রা।

এদিকে এর আগে গত সোমবার ও মঙ্গলবার টেকনাফের পৌরসভা, হ্নীলা ও হোয়াইক্যং সীমান্তে রাতে ও দিনের বেলায় বিস্ফোরণের বিকট শব্দে এপারে আতঙ্কের সৃষ্টি হয়।

সূত্র জানায়, মিয়ানমারের বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির দখলে থাকা রাখাইনের অধিকাংশ অঞ্চলসহ বিজিপির ক্যাম্প ও চৌকি পুনরুদ্ধার করতে দেশটির সেনাবাহিনী চেষ্টা করছে। এছাড়া দেশটির সেনাবাহিনী সেগুলো নিজেদের নিয়ন্ত্রণে রাখতে পাল্টা আক্রমণ করছে। এতে হেলিকপ্টার থেকে গোলা নিক্ষেপ করা হচ্ছে। ফলে সীমান্তের ওপার থেকে থেমে থেমে বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসছে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আক্তার কামাল জানান, এর আগে মিয়ানমারের রাখাইন রাজ্যে সংঘাত চলাকালেও দ্বীপের পরিস্থিতি স্বাভাবিক ছিল। কিন্তু মাঝে মাঝে সেন্টমার্টিন দ্বীপেও বিকট শব্দ আসছিল। তবে চারপাশে সাগর হওয়ায় দ্বীপে তেমন আতঙ্ক নেই বলেও জানান তিনি।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা আদনান চৌধুরী বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে বিস্ফোরণে ঘটনা ঘটলেও টেকনাফ সীমান্তের গ্রামেগুলোতে বিশেষ নজর রাখা হচ্ছে। ক্ষতিগ্রস্ত লোকজনকে সহায়তা প্রদানের বিষয়ে উদ্যোগ নেওয়া হচ্ছে বলেও নিশ্চিত করেন তিনি।

সীমান্ত পরিস্থিতি নিয়ে টেকনাফ-২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দিন আহমেদ জানান, ‘রাখাইন পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। এছাড়া অনুপ্রবেশ ঠেকাতে নাফ নদীসহ সীমান্তে বিজিবির টহল জোরদার করা হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বিস্ফোরণের শব্দ, মিয়ানমার সংঘাত, সেন্টমার্টিন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন