রাঙামাটিকে স্মার্ট জেলা গড়ে তোলা হবে: জুনাইদ আহমেদ পলক

fec-image

২০৪১ সালের মধ্যে রাঙামাটিকে স্মার্ট জেলা গড়ে তোলা হবে বলে মন্তব্য করেছেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। শুক্রবার (৫ এপ্রিল) দুপুরে রাঙামাটি ডাকঘর পরিদর্শনের সময় গণমাধ্যমকে সাক্ষাৎকারকালে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, রাঙামাটিতে তিন একর জায়গা জুড়ে একশ কোটি টাকা ব্যয়ে খুব দ্রুত সময়ের মধ্যে ‘‘শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টার নির্মাণ করা হবে। সেখানে এক হাজার তরুণ-তরুণীর স্মার্ট কর্মসংস্থানের সৃষ্টি হবে। আগামী ৪বছরের মধ্যে রাঙামাটিকে শক্তিশালী জেলা গড়ে তোলা হবে যাতে সকল শ্রেণি পেশার মানুষ উপকৃত হবে।

জুনাইদ আহমেদ পলক আরও বলেন, গত ১৫ বছর আগের রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান এবং ২৪সালের রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান রাত-দিনের মতো পার্থক্য, অন্ধকার-আলোর মতো পার্থক্য।

রাস্তা-ঘাট,বিদ্যুৎ,ইন্টারনেটসহ যে উন্নয়নটা প্রধানমন্ত্রী শেখ হাসিনা করেছেন রাঙ্গামাটিসহ তিন পার্বত্য জেলায়ও উন্নয়নের ছোঁয়াটা ব্যাপকভাবে পৌঁছে দিয়েছেন এবং এর ধারাবাহিকতায় আগামী ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে রাঙামাটি জেলাকে স্মার্ট রাঙামাটি জেলা গড়ে তুলতে রাঙামাটি পোস্ট অফিস পরিদর্শন করেছি। আগামী মে মাসের মধ্যে রাঙামাটি ডাকঘরকে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের ভিত্তিতে স্মার্ট সার্ভিস পয়েন্ট স্থাপন করা হবে। পোস্টে যে গতানুগতিক সেবাগুলো আছে এর সাথে ৩২৫টি সরকারি ডিজিটাল সেবা দেওয়া হবে। পাশাপাশি ব্যাংকিং সুবিধা থাকবে এবং ই-কমার্সও সম্প্রসারিত করা হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, বিটিসিএল এর জীবন সার্ভিসে রাঙামাটিতে তিন হাজার মানুষকে সেবা দেওয়ার সুযোগ থাকলেও সেখানে পাচ্ছে এক হাজার। তিন হাজার সেবা নিশ্চিত করতে পারলে প্রতিষ্ঠানটি লাভের মুখ দেখবে।

এরপর তিনি ‘‘শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউভেশন সেন্টার প্রস্তাবিত জায়গা পরিদর্শন শেষে তিনি কাপ্তাই উপজেলায় রাত্রী যাপন করবেন। পরের দিন তিনি ঢাকায় রওনা দিবেন।

এর আগে তিনি রাঙামাটি টেলিফোন ভবন, বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র পরিদর্শন করেছেন।

এসময় পরিবেশ, বন, জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার, জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান, পুলিশ সুপার মীর আবু তৌহিদসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন