রাঙামাটিতে জেলা এমডিজি পরিকল্পনা চূড়ান্ত ও ত্বরান্বিতকরণ কর্মশালা

 নিজস্ব প্রতিনিধি:

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে এবং সিএইচটিডিএফ-ইউএনডিপি এর সহায়তায় ‘সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) পরিকল্পনা চুড়ান্ত ও ত্বরান্বিতকরণ শীর্ষক কর্মশালা পরিষদের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। ২৭ মে ২০১৪ সকাল ১০ ঘটিকায় অনুষ্ঠিত সভায় বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য অংসুই প্রু চৌধুরীর সভাপতিত্বে ও রাপাজেপ-সিএইচটিডিএফ ইউএনডিপি যৌথ প্রকল্পের সক্ষমতা উন্নয়ন কম্পোনেন্ট এর প্ল্যানিং অফিসার কং চাই এর সঞ্চালনায় কর্মশালায় পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এস এম জাকির হোসেন, সদস্য বৃষকেতু চাকমা, নির্বাহী কর্মকর্তা (ভা.) মোঃ শাহীদুল ইসলাম, জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা, ইউএনডিপি’র চিফ ইম্লিমেন্টেশান রবার্ট স্টলমেন, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা, সমাজসেবার উপ পরিচালক, জেলা মৎস্য কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ এর উপপরিচালক, যুব উন্নয়ন এর উপ পরিচালক, জেলা সমবায় কর্মকর্তাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত থেকে সকলে তাঁদের মূল্যবান বক্তব্য দিয়ে এমডিজি ত্বরান্তিকরণে চূড়ান্ত খসড়া পরিকল্পনার উপর সুচিন্তিত মতামত ব্যক্ত করেন।

কর্মশালায় সভাপতির বক্তব্যে অংসুই প্রু চৌধুরী বলেন, ভবিষ্যৎ প্রজন্মের নিকট ক্ষুধা ও দারিদ্র্র্যমুক্ত একটি জেলা গড়ার লক্ষ্যে এই কর্মশালা অত্যন্ত গুরুত্ববহ। ক্ষুধা ও দারিদ্র্যতা বিমোচনে সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ত্বরান্বিতকরণের জন্য চূড়ান্ত পরিকল্পনাটি ভবিষ্যতে পার্বত্য চট্টগ্রামে দারিদ্র্যতা নিরসনে একটি মাইলফলক হিসেবে বিবেচিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করে কর্মশালাটির শুভ উদ্বোধন করেন।
তিনি বলেন, এমডিজি’র পূর্ণাঙ্গ একটি পরিকল্পনা গঠন করে এ জেলার উন্নয়নের লক্ষ্যে আমাদের এগিয়ে যেতে হবে এবং এর সহায়ক শক্তি হিসেবে ইউএনডিপি কাজ করলে আগামীতে এই জেলা অর্থনৈতিক দিক দিয়ে অনেক এগিয়ে যাবে।  

আগামী দিনে দারিদ্র্যতা বিমোচনে কর্মশালার এই উদ্যোগ একটি দলিল হয়ে থাকবে বলে তিনি মন্তব্য করেন। তিনি পার্বত্য চট্টগ্রামের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাঁধাসমূহ চিহ্নিত করে তা ত্বরান্বিতকরণে সকলের সহযোগিতা কামনা করেন।  
কর্মশালায় ক্ষুধা ও দারিদ্রতা বিমোচনে মৎস্য, কৃষি, প্রাণীসম্পদ, দক্ষতা উন্নয়ন, কর্মসংস্থান ও সামাজিক নিরাপত্তা নির্ধারণ নিয়ে বিশদ আলোচনা এবং এমডিজি ত্বরান্তিকরণে একটি চূড়ান্ত খসড়া প্রতিবেদন তৈরি করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন