রাঙামাটি অবৈধভাবে পাহাড় কেটে বাড়িঘর নির্মাণ

Rangamati hill pic01 copy
ফাতেমা জান্নাত মুমু:
বর্ষা মৌসুম আসন্ন। ওই মৌসুমে প্রতিবছর রাঙামাটির বিভিন্ন জায়গায় ব্যাপক ভূমি ধসের ঘটনা ঘটে। তাই জানমালের নিরাপত্তার স্বার্থে অনুমতি ছাড়া যত্রতত্র পাহাড় কাটা নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু আইন অমান্য করে রাঙামাটি চন্দ্রঘোনা কুষ্ঠু হাসপাতাল সংলগ্ন এলাকায় কতিপয় ভূমিদস্যুর বিরুদ্ধে ব্যক্তি মালিকানাধীন জায়গা জবরদখল করে নির্বিচারে পাহাড় কেটে অপরিকল্পিতভাবে ঘরবাড়ি নির্মাণের অভিযোগ পাওয়া গেছে।

সরেজমিন ঘুরে পাহাড় কাটার বাস্তব দৃশ্য প্রত্যক্ষ করা গেছে। অভিযুক্তরা হল- মোঃ ইব্রাহিম। তিনি রাঙ্গুনীয়ার একজন বাসিন্দা বলে জানা গেছে।

তথ্য সূত্রে জানা গেছে, চলতি বছরের ২৫ মে আইনগত ব্যবস্থা গ্রহণ উল্লেখ করে নালিশী জমি নিয়ে বিজ্ঞ ৩য় যুগ্ম জেলা জজ আদালত, চট্টগ্রামে-এ অপর ৪৯৬/১২নং মামলা চলমান রয়েছে। তাছাড়া পাহাড় কাটা প্রচলিত আইনে দণ্ডনীয় অপরাধ বলে এক পত্রে উল্লেখ করে দেশের প্রচলিত আইন অনুযায়ী পাহাড় কাটা, পাকা-ঘরবাড়ি নির্মাণ বন্ধ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এক আদেশ জারি করে রাঙ্গুনীয়া সহকারী ভূমি কমিশনা।

তাছাড়া এ ব্যাপারে কার্যবিধ ব্যবস্থা গ্রহণ করার জন রাঙ্গুনীয়া উপজেলা নির্বাহী অফিসার ও রাঙ্গুনীয়া থানা কর্মকর্তাকে অবগতি করা হয়। কিন্তু তার পরও কোন আইনি তোয়াক্কা না করে ইব্রাহিম বেপরোয়াভাবে পাহাড় কেটে ঘর নির্মাণের কাজ অব্যাহত রেখেছে।

প্রাপ্ত অভিযোগে জানা যায়, ওই ভূমির মালিক মৃত মোঃ হাজী আবদুর রাজ্জাকের উত্তরাধীকার সূত্রে দুই পরিবারের ১২ মেয়ে ৭ ছেলেসহ ১৯ সদস্য রয়েছে। কিন্তু রাজ্জাকের ছেলে ইব্রাহিম ক্ষমতা বলে সন্ত্রাসী প্রভাব দেখিয়ে এক তরফাভাবে পাহাড় কেটে রাতারাতি বাড়ি নির্মাণ কাজ শুরু করে দিয়েছে।

ভুক্তভোগী পরিবারের সদস্যরা অভিযোগ করে বলেন, তাদের পিতার রেখে যাওয়া চন্দ্রঘোনা কুষ্ঠু হাসপাতাল সংলগ্ন এলাকায় ৫ একর ২৬ শতক জায়গা সংরক্ষিত ছিল। কাউকে না জানিয়ে ইব্রাহিম অবৈধভাবে ৩ একর ৬০ শতক জায়গা জবরদখল শুরু করে দিয়েছে। এ ব্যাপরে পরিবারবর্গ ভূমি অফিস, চট্ট্রগাম জজ আদালত, থানা ও উপজেলা প্রশাসন সহ বিভিন্ন স্থানে ইব্রাহিমের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণেে দাবি জানান।

তবে অভিযোগ নিয়ে কথা বলতে যোগাযোগের চেষ্টা করা হলে অভিযুক্ত ইব্রাহিমকে পাওয়া যায়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন