হোম কোয়ারেন্টাইন অমান্য করায় ৪জনের অর্থদণ্ড

রাঙ্গামাটিতে বিদেশ ফেরত ২৬৩ জন: হোম কোয়ারেন্টাইনে ৪৩ জন

fec-image

রাঙ্গামাটিতে এ পর্যন্ত ৪৩জন বিদেশ ফেরত প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। আর হোম কোয়ারেন্টাইন অমান্য করায় ৪জনকে করা হয়েছে অর্থদণ্ড।

শনিবার (২১ মার্চ) সকালে রাঙ্গামাটি সিভিল সার্জন ডাঃ বিপাশ খীসা এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান,  ১ থেকে ২১ মার্চ পর্যন্ত ২৬৩ জনের তালিকা থেকে হোম কোয়ারেন্টাইনে সর্বমোট ৪৩ জনকে রাখা হয়েছে। বাকি রইল ২২০ জন। এর মধ্যে ভারত, সৌদিআরব ও ওমানসহ অন্যান্য দেশের রয়েছে। তাদের প্রতিনিয়িত পর্যবেক্ষণে রাখা হয়েছে।

তিনি আরও জানান, স্বাস্থ্য অধিদফতরের মতে, বিদেশ ফেরত বা প্রবাসী অন্তত ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং স্বাস্থ্য বিভাগ নিয়মিত তাকে পর্যবেক্ষণ করবে বলে তিনি উল্লেখ করেন।

এদিকে হোম কোয়ারেন্টাইন অমান্য করায় শহরের বিভিন্ন এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে এ পর্যন্ত বিদেশ ফেরত ৪জনকে অর্থদণ্ড করেছেন ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে ভারত ও ওমান ফেরত রয়েছেন বলে জানিয়েছেন, রাঙ্গামাটি জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উত্তম কুমার দাশ।

তিনি জানান, করোনাভাইরাস সংক্রমণ এড়াতে বিদেশ ফেরত ব্যক্তিদের ১৪ দিন হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছে সরকার। কিন্তু বিভিন্ন স্থানে বিদেশ ফেরত প্রবাসীরা সরকারের এ নির্দেশ মানছেন না। এ কারণে প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে।

যারা হোম কোয়ারেন্টাইনের নিয়মকানুন অমান্য করবে তাদের প্রত্যেককেই আইনের আওতায় আনা হবে এবং এই অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।

রাঙ্গামাটি অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) ছুফিউল্লাহ বলেন, গত ১ থেকে ২১ মার্চ পর্যন্ত বিভিন্ন দেশ থেকে রাঙ্গামাটিতে এসেছেন ২৬৩ জন। এর মধ্যে রাঙ্গামাটি অবস্থান করছেন ১২৯ জন। বাকী ১৩৪ জন রাঙ্গামাটি ঠিকানা ব্যবহার করলেও তাদের ঠিকানা বরাবর খুঁজে পাওয়া যাচ্ছে না।

তাদের অবস্থান সনাক্ত করতে জেলায় কর্মরত সবগুলো গোয়েন্দা সংস্থা একযোগে কার্যক্রম শুরু করেছেন। তাদের শনাক্ত করতে পারলে হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হবে বলে তিনি উল্লেখ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন