রাজস্থলীতে স্বাস্থ্য ঝুঁকিতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা

রাজস্থলী প্রতিনিধি:
রাঙ্গামাটি পার্বত্য জেলাধীন রাজস্থলী উপজেলার সরকারী ও বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মানসম্মত টয়লেট ও পানির সুবিধা নোংরা পরিবেশের অভাবে প্রতিবছর স্বাস্থের ঝুঁকিতে থাকতে হয়। উপজেলার অধিকাংশ প্রাইমারী স্কুলে টয়লেট ও নোংরা পরিবেশের কারনে স্বাস্থ্যের ঝুকিতে রয়েছে এসব শিশুরা। দুর্গন্ধ জনিত নোংরা পরিবেশে ধ্বংস হচ্ছে শিক্ষার পরিবেশ।

অভিযোগে প্রকাশ, উপজেলার ৩টি ইউনিয়নে সরকারী ও বেসরকারী প্রাইমারী স্কুল গুলোতে নোংরা পরিবেশের কারনে শিশুরা স্বাস্থের ঝুকিতে পড়াশুনা করতে হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের খামখেয়ালী ও গাফলতির কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানা গেছে। অভিযোগ উঠেছে যারা এ তদারকির দায়িত্বে থাকেন, তারই স্কুলের সমস্যাগুলো চিহ্নিত করে উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো কিন্তু এখানে দেখা যায়, যারাই মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করে থাকেন, তারাই দায়িত্ব অবহেলা ও খামখেয়ালির কারনে স্কুলের বিভিন্ন সমস্যাগুলো রয়ে যাচ্ছে। তারাই কাগজে কলমে দায়িত্ব পালন করে যাচ্ছেন বছরের পর বছর। প্রাইমারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিশুরা টয়লেট ব্যবহার করার পরে সাবানের ব্যবস্থা না থাকায় শিক্ষার্থীদের স্বাস্থ্যের ঝুঁকিতে পড়তে হয়। বিষয়গুলো নজরে নেয়না সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষ। যার কারণে হাত মুখ ধোয়া সংক্রান্ত অসুস্থতার শিকার হচ্ছে বিদ্যালয় মুখী ছাত্র ছাত্রীরা। সব চেয়ে বেশি স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে, শিশু শ্রেনী থেকে তৃতীয় শ্রেনীর শিশুরা।

এনজিও সংস্থার রিপোর্টে জানা যায়, প্রাইমারী স্কুলের প্রতি ৩ জন ছাত্রের মধ্যে ২ জনই টয়লেট ব্যবহারের সুযোগ থেকে বঞ্চিত। রাজস্থলী উপজেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দেখা যায়, প্রতিটা স্কুলে ১/২টি টয়লেট রয়েছে। তাও অপরিষ্কার। সরেজমিনে, নারাইছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়, রাজস্থলী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়, রাজস্থলী তাই তং পাড়া সরকারী উচ্চ বিধ্যালয়, টয়লেটগুলোতে একই সমস্যার চিত্র দেখা গেছে। পানির সমস্যা রয়েছে সবচেয়ে বেশি। যারা এসব দায়িত্বে তদারকি করে থাকেন তাদের উচিৎ সমস্যাগুলো চিহ্নিত করে দ্রুত সমাধান ও বাস্তবায়ন করা। না হয় শিক্ষার পরিবেশ ফিরিয়ে আসবে না। বিষয়গুলো নজরে আনার প্রয়োজন মনে করেন সচেতন মহল।

 

আরও খবর

লক্ষীছড়িতে ১৫ মে থেকে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু

রাঙ্গামাটি মেডিকেল কলেজে ২০১৪-১৫ শিক্ষা বর্ষ থেকে ছাত্রছাত্রী ভর্তি

কাপ্তাই ইউনিয়ন ছাত্রলীগের ত্রিবার্ষিক সম্মেলনে গোলমাল

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন