রামুতে করলা চাষে কৃষক আমীর হোসেনের সাফল্য

002

রামু প্রতিনিধি :
কক্সবাজারের রামুতে করলা চাষ করে নিজের ভাগ্য বদল করেছেন উপজেলার পূর্ব মেরংলোয়ার গ্রামের চাষি আমীর হোসেন (৫২)। করলা চাষ করে তিনি এখন সাবলম্বী। করলা চাষের পাশাপাশি ভুট্টা ও খিরা চাষও করে লাভবান হয়েছেন তিনি।

গত বছরের মতো এ বছরও তিনি করলা চাষ করে সফলতা পেয়েছেন। এতে একদিকে যেমন তার বেকারত্ব দূর হয়েছে; তেমনি তাকে দেখে করলা চাষে আরো অনেকেই আগ্রহী হয়েছে উঠেছেন।

রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নের পূর্ব মেরংলোয়া গ্রামের মালেকুজ্জামানের ছেলে কৃষক আমীর হোসেন জানান, তার বাড়ির পাশে জমির মালিকের কাছ থেকে পাঁচ কানি জমি নিয়ে অধিকাংশ জমিতে করলা চাষ করেছেন। এর পাশাপাশি খিরা, ভুট্টা ও হাইব্রিড মরিচ চাষও করেন।

তিনি আরও জানান, কৃষি অফিসের কোন রকম সহযোগিতা ছাড়িই এ বছর তার করলা চাষে ৫৫ হাজারসহ খিরা ৭৫ হাজার ও হাইব্রিড চাষে ২০ হাজার টাকা আয় করেছেন। এতে খরচ বাদ দিয়ে তার লাভ হয়েছে দু’গুন।

স্থানীয় স্কুল শিক্ষক শওকত ইসলাম জানান, কৃষক আমীর হোসেন ফসল আবাদ করে এলাকায় সাড়া ফেলেছেন বেশ আগেই। এবার ৪ কানি জমিতে করলা চাষের পাশাপাশি খিরা, ভূট্টা ও মরিচ আবাদ করেন। মানসম্মত বীজ ব্যবহার ও নিবিড় পরিচর্যায় করলার ভালো ফলন পেয়েছেন তিনি। তার সাফল্য দেখে এলাকার অনেকেই আগ্রহী হয়েছেন করলা আবাদে। তিনি আরও জানান, রামু উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতা পেলে আগামীতে এই এলাকায় করলার আবাদ আরো বৃদ্ধি পাবে বলে আমি আশা করছি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন