রামুতে বলী খেলা ও বৈশাখী মেলার নামে জমজমাট জুয়ার আসর

fec-image

কক্সবাজারের রামুতে বলী খেলা ও বৈশাখী মেলার নামে চলছে জমজমাট জুয়ার আসর। উপজেলার বিভিন্নস্থানে ৩দিন, ২দিন ব্যাপী আসর বসিয়ে বলী খেলার নামে চলছে জুয়া সহ নানা অনৈতিক কর্মকাণ্ড। দীর্ঘদিন রামুতে এমন জুয়ার আসর দেখা মেলেনি। আকস্মিকভাবে বলী খেলার নামের এসব জুয়ার জমজমাট আসর দেখে ক্ষোভ প্রকাশ করেছেন সচেতন মহল।

শনিবার (৩ জুন) বিকালে রামু উপজেলার জোয়ারিয়ানালা ইউনিয়নের নন্দাখালী মুরাপাড়া এলাকায় ৩দিন ব্যাপী বলী খেলা ও বৈশাখী মেলার শেষ দিনে বলী খেলার কোন আয়োজন চোখে পড়েনি। দেখা মেলেনি কোন বলীরও। তবে সেখানে ১০/১২টি স্টলে চলছিলো জমজমাট জুয়ার আসর। এসব আসরে জুয়া খেলায় মেতেছে শিশু, কিশোর, বৃদ্ধসহ সব বয়সের মানুষ। এখানে চলমান জুয়ার একাধিক ভিডিও ও ছবি রয়েছে প্রতিবেদকের কাছে।

রবিবার (৪ জুন) রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়নের ৪নং ওয়ার্ড পুর্ব ধেছুয়াপালং এলাকায় নাগরিক কমিটির ব্যানারে একটি জুয়াড়ি চক্র বলী খেলা ও বৈশাখী মেলার নামে জমজমাট জুয়ার আসর বসানোর উদ্যোগ নিয়েছেন। ইতোমধ্যে এলাকায় ব্যানার ছাপিয়ে প্রচারণাও শুরু হয়েছে।

রামু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ারুল হোসাইন জানান, বলী খেলা ও বৈশাখী মেলার অনুমতি দেয়ার এখতিয়ার ইউএনও এবং ওসির নেই। তিনি আরও জানান, রামু থানায় যোগদানের দুই বছরে কোথাও বলী খেলা ও বৈশাখী মেলা কিংবা জুয়ার আসর দেখেননি। হঠাৎ কিভাবে এসব শুরু হলো বলতে পারছেন না।

রামু উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নিরুপম মজুমদার জানান, বলী খেলা ও বৈশাখী মেলার নামে জুয়া খেলার আসর সম্পর্কে তিনি অবগত নন। তবে এখন থেকে এ ধরনের অনৈতিক কর্মকাণ্ড চললে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এদিকে জোয়ারিয়ানালা ইউনিয়নের মইশকুম পাড়া ও নন্দাখালী গ্রামের বাসিন্দারা জানান, প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর রহস্যজনক নীরবতায় এখানে কয়েকদিন পর পর বলী খেলার নামে জমজমাট জুয়ার আসর চলছে। জুয়ার আসরকে ঘিরে এসব এলাকা এখন অপরাধীদের আনাগোনা বেড়ে গেছে। জুয়ার টাকা যোগাড় করতে স্কুল-কলেজগামী শিক্ষার্থী ও উঠতি যুব সমাজ চুরি-ডাকাতি, ছিনতাইসহ নানা অসামাজিক ও অপরাধমূলক কর্মকাণ্ড সংগঠিত করছে। অভিভাবক ও সচেতন মহল এ নিয়ে জোর প্রতিবাদ জানালেও জুয়ার আসর বন্ধে কোন উদ্যোগ পরিলক্ষিত হয়নি। ফলে জনমনে বাড়ছে ক্ষোভ ও উত্তেজনা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন