রাশিয়ার বিরুদ্ধে বাংলাদেশের সমর্থন চায় ইইউ

fec-image

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে মস্কোর বিরুদ্ধে বাংলাদেশের সমর্থন আশা করছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। সোমবার (১২ সেপ্টেম্বর) বিকালে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকে ইইউভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতরা এ বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। রাশিয়া থেকে তেল আমদানি, ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন নির্বাচন এবং সর্বোপরি রাশিয়া বিরোধিতায় সমর্থন চেয়েছেন ইইউ রাষ্ট্রদূতরা। অন্যদিকে বাংলাদেশের পক্ষ থেকে রাশিয়া থেকে খাদ্য ও সার আমদানির বিষয়ে জানতে চাওয়া হয় বলে জানিয়েছে একাধিক সূত্র।

এ বিষয়ে ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, আমরা নিয়মিত বৈঠক করি পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য। রাশিয়া-ইউক্রেন পরিস্থিতি বাংলাদেশসহ পুরো বিশ্বে প্রভাব ফেলছে। দুপক্ষ কী ভাবছে সেটি একে অপরকে জানানোর প্রয়োজন আছে।

এ বিষয়ে একজন কর্মকর্তা বলেন, ইউরোপে চলমান সংকট নিয়ে রাষ্ট্রদূতরা তাদের অবস্থান ব্যাখ্যা করেছে। অন্যদিকে বাংলাদেশ কিভাবে বিষয়টি বিবেচনা করছে সেটি তাদের জানিয়েছে।

আলোচনার বিষয় সম্পর্কে তিনি বলেন, ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন কাউন্সিল (আইকাও) নির্বাচন করছে রাশিয়া। ওই নির্বাচন হবে অক্টোবরে। এ বিষয়ে ইইউ এর আপত্তির প্রসঙ্গটি তোলা হয়।

প্রসঙ্গত, আইকাও নির্বাচনে ইউরোপ থেকে রাশিয়া প্রতিদ্বন্দ্বিতা করছে। আবার বাংলাদেশও এশিয়া থেকে কাউন্সিল সদস্য হওয়ার জন্য নির্বাচন করছে।

খাদ্য ও সার আমদানির বিষয়ে পররাষ্ট্র সচিব জানতে চাইলে রাষ্ট্রদূতরা জানান, এটির ওপর কোনও নিষেধাজ্ঞা নেই। আমদানিতে নিষেধাজ্ঞা না থাকলেও অর্থ পরিশোধের ক্ষেত্রে জটিলতা রয়েছে বলে তিনি জানান।

বৈঠকে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে চলমান পরিস্থিতির বিষয়েও রাষ্ট্রদূতদের অবহিত করেন পররাষ্ট্র সচিব।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন