রুমায় কেএনএফ সন্ত্রাসী মুক্ত পরিবেশ গঠনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

সাধারণ ঝুমচাষি, দিন মজুর ও ক্ষেতে খাওয়া মানুষের নিরাপত্তাসহ স্বাভাবিকভাবে জীবনযাত্রায় স্বাভাবিক কাজ করতে মুলপি পাড়ার এলাকায় কেএনএফ মুক্ত করার দাবি জানিয়েছেন বক্তারা।

বান্দরবানের রুমায় পাইন্দু ইউনিয়নের মুলপি পাড়ার এলাকায় বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)’র সন্ত্রাসী কর্মকান্ড মুক্ত করার দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে।

বুধবার (১৯ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় রুমা সচেতন নাগরিক সমাজের ব্যানারে রুমা সদরে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয় ।

রুমা সদরে মারমা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন প্রাঙ্গন থেকে এ এবিক্ষোভ মিছিল বের করে উপজেলা পরিষদ এলাকাসহ গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে রুমা বাজার হরিমন্দির প্রাঙ্গণে গিয়ে সমাবেত হয়।

সমাবেশে প্রধান অতিথি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান উহ্লাচিং মারমা বলেন, একটি স্বাধীন দেশের উপর মনগড়া মানচিত্র বানিয়ে, নিজস্ব পতাকা উড়িয়ে কুকি-চিন নামধারী সশস্ত্র সদস্যরা দিনকে রাত, আর রাতকে দিন বানিয়ে চাঁদাবাজি, খুন ও সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। স্থানীয় জুমচাষি দিন মজুর ও খেটে খাওয়া সাধারণ লোকেরা চরম আতঙ্কে দিন যাপন করছে। এসব কাজ কারোর জন্য মঙ্গল বয়ে আনবেনা। কেএনএফ সদস্যদের সন্ত্রাসী, অপহরণ, মারধর ও চাঁদাবাজি বন্ধ করুন।

বিশেষ অতিথি ও অন্যান্যের মধ্যে বক্তব্য দেন অগ্রবংশ অনাথালয়ের পরিচালক উ নাইন্দিয়া থের, রুমা সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা, পাইন্দু ইউপি চেয়ারম্যান উহ্লামং মারমা, বড়থলি ইউপি চেয়ারম্যান আতোমং মারমা, রেমাক্রীপ্রাংসা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ইউজিন ত্রিপুরা মেস্তরাম, মারমা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (মা.ও.এ)’র সাধারণ সম্পাদক সুইপ্রুচিং মারমা, কোলাদি মৌজা হেডম্যান শৈচিংথুই মারমা, যুব নেতা অংচোওয়াং মারমা ও ছাত্র নেতা ডমং মারমা প্রমুখ।

বক্তারা বলেন, মলপি পাড়ায় কেএনএফ এর কার্যক্রম বন্ধ করতে হবে। নিরাপত্তাবাহিনী ও পুলিশ প্রশাসনকে এব্যাপারে জরুরি পদক্ষেপ নেয়ার আহবান জানান।

প্রসঙ্গত; কেএনএফ নামধারী সশস্ত্র সদস্যরা গত সোমবার (১৬) রাতে পাইন্দু ইউনিয়নের মুলপি পাড়াবাসিন্দা মংনাক মারমা ও মংবাসিং মারমাকে বিনা উস্কানিতে ধরে অজ্ঞাত স্থানে নিয়ে গিয়ে মারধর করে মারাত্মক আহত করে। এছাড়া মুলপি পাড়া বৌদ্ধ বিহারে ঢুকে কেএনএফ বিরুদ্ধে সেনাবাহিনীকে খবর দিয়েছে এমন অভিযোগ তুলে ক্যাংয়ে থাকা সাধারণ মানুষের দিকে অস্ত্রের তাক লাগিয়ে প্রাণ নাশের হুমকি দেয়। ওইসময় পবিত্র স্থান মুলপিপাড়া বৌদ্ধ বিহারে মারমা সম্প্রদায়ের প্রধান সামাজিক উৎসব মাহা সাংগ্রাই পোয়েঃ উদযাপন উপলক্ষে বৌদ্ধধর্মাবলম্বী নর-নারীরা অষ্টশীল গ্রহণরত ছিলেন।

তাছাড়া কেএনএফ তথা বম পার্টি সশস্ত্র সদস্যরা পাহাড়ে বিনা উস্কানিতে নির্দোষ তান্ডব চালিয়ে বড়থলি ইউনিয়নের সাইজাম পাড়ায় ত্রিপুরা সম্প্রদায়ের নিরীহ তিন ত্রিপুরাকে গুলি করে হত্যা করে এবং দুই শিশুকে গুলি করে গুরুতর আহত করে। এছাড়াও শিশু ও মা’ দের চিকিৎসা সেবা দিতে রোয়াংছড়িতে পানক্ষ্যং পাড়ার এলাকায় কেএনএফ সশস্ত্র সন্ত্রাসীদের গুলিতে এক সেনা কর্মকর্তা নিহত হয়। একই সাথে চাঁদাবাজি, আপহরণ ও মারধরের ঘটনা ঘটিয়েছে অহরহ।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কেএনএফ, বিক্ষোভ মিছিল, রুমা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন