রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে কক্সবাজারে মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট

887
কক্সবাজার প্রতিনিধি :

রোহিঙ্গা পরিস্থিতি জানতে এবং শরনার্থী শিবিরগুলো পরিদর্শনের জন্য কক্সবাজার সফর করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। সোমবার বিকেল ৫টার দিকে বিমানযোগে বার্নিকাটের নেতৃত্বে ৯ সদস্যের একটি প্রতিনিধি দল কক্সবাজার পৌঁছে।

সন্ধ্যায় জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে জেলা প্রশাসকের সাথে বৈঠক করেন তারা। এই বৈঠকের পর শরনার্থী ত্রাণ ও পুনর্বাসন কমিশনারের (আরআরআরসি) কার্যালয়েও যায় প্রতিনিধি দলটি। বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন।

বৈঠকের উদ্ধৃতি দিয়ে জেলা প্রশাসক জানান, বৈঠকে মার্শা বার্নিকাট মূলত রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলেছেন। তিনি রোহিঙ্গা পরিস্থিতির বর্তমান পরিপ্রেক্ষিত এবং উদ্ভূত সমস্যা সম্পর্কে খোঁজ-খবর নিয়েছেন। বাংলাদেশে বর্তমানে কত নিবন্ধিত এবং অনিবন্ধিত রোহিঙ্গা বসবাস করছে, নতুন করে কতজন রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে, এদের কীভাবে মেন্টেইন করা হচ্ছে, আন্তর্জাতিক সংস্থাগুলো রোহিঙ্গাদের কীভাবে সাহায্য করছে ইত্যাদি জানতে চান বার্নিকাট।

বৈঠক সূত্রে জানা গেছে, মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় মার্কিন দূতাবাসের প্রতিনিধি দলটি টেকনাফের নয়াপাড়ার নিবন্ধিত শরণার্থী শিবির পরিদর্শন করবেন। এরপর দলটি লেদার অনিবন্ধিত রোহিঙ্গা শিবির পরিদর্শনের কথা রয়েছে। সেখান থেকে ফিরে মঙ্গলবার বিকালে মার্কিন দূতাবাসের প্রতিনিধি দলটি বিমানযোগে ঢাকার উদ্দ্যশে রওনা দেবেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন