লামায় স্বাস্থ্য সহকারীদের বেতন স্কেলসহ টেকনিক্যাল পদমর্যাদার দাবি

fec-image

বান্দরবানের লামা উপজেলায় কর্মরত স্বাস্থ্য সহকারীরা বেতন স্কেলসহ টেকনিক্যাল পদমর্যাদা বাস্তবায়নের দাবিতে স্মারকলিপি দিয়েছেন।

মঙ্গলবার (১ অক্টোবর) দুপুরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার মাধ্যমে এ স্মারকলিপি প্রদান করা হয়।

এ সময় বাংলাদেশ হেল্থ এসিসট্যান্ট এসোসিয়েশনের লামা উপজেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি মোসলেম উদ্দিন ও সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম, স্বাস্থ্য পরিদর্শক নাজিম উদ্দিনসহ উপজেলায় কর্মকরত সকল স্বাস্থ্য সহকারীরা উপস্থিত ছিলেন।

স্মারকলিপি প্রদানের সত্যতা নিশ্চিত করে লামা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদুল হক বলেন, স্বাস্থ্য কর্মীদের দাবি সম্বলিত স্মারকলিপি স্বাস্থ্য অধিদপ্তরের মহা পরিচালক বরাবরে পাঠানো হবে।

স্মারকলিপিতে বলা হয়, গত ৪ দশকের অধিক সময় ধরে জীবন বাজি রেখে মাঠ ঘাট, নদী নালা, খাল বিল, দুর্গম পাহাড়ি এলাকা ও চরাঞ্চলে দেশের মানুষের স্বাস্থ্যসেবা প্রদান করে আসছেন স্বাস্থ্য সহকারীরা। ফলে আজ দেশে গুটি বসন্তমুক্ত, ম্যালেরিয়া নিয়ন্ত্রণ, শিশুদের যক্ষা নিয়ন্ত্রণ, পোলিও মুক্ত, হাম-রুবেলা নিয়ন্ত্রণে বিশেষ স্বীকৃতি অর্জন ও হেপাটাইটিস-বি মুক্তি ও নিউমোকক্কাল জনিত নিউমোনিয়া নিয়ন্ত্রণ সম্ভব হয়েছে। এ সব সফলতায় সরকার এমডিজি অর্জন, সাউথ পুরস্কার, দক্ষিণ এশিয়ায় টিকাদান কর্মসূচিতে প্রথম স্থান অধিকার, হাম-রুবেলা নিয়ন্ত্রণে বাংলাদেশের অগ্রগতি পুরস্কার এবং সাম্প্রতিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান গ্যাভি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভ্যাকসিন হিরো উপাধিতে ভূষিত করেন।

উল্লেখিত কার্যক্রম, অর্জন ও পুরস্কার প্রাপ্তিতে স্বাস্থ্য পরিদর্শক, সহকারি স্বাস্থ্য পরিদর্শক, স্বাস্থ্যসহকারীগন নিরলস পরিশ্রমের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূুমিকা রেখেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা দেশি বিদেশী বিশেষজ্ঞদের মতে স্বাস্থ্য কর্মীদের কাজগুলো টেকনিক্যাল ধর্মী। অথচ আজ পর্যন্ত ন্যায্য দাবি বেসতনস্কেলসহ টেকনিক্যাল পদ মর্যাদার দাবি বাস্তবায়ন করা হয়নি।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে তারা আরো বলেন, দাবিগুলো বাস্তবায়নে সরকারের পক্ষ থেকে সুস্পষ্ট ঘোষণা না এলে আগামী ৯ অক্টোবর বান্দরবান জেলা প্রশাসক, সিভিল সার্জন ও পুলিশ সুপার বরাবরে স্মারক লিপি প্রদান ও সিভিল সার্জন কার্যালয়ের সামনে মানববন্ধন করা হবে।

এদিকে সম্মেলনে পৌর শাখার সভাপতি নির্বাচিত হয়েছে সামির সাকির খান (তামিম) ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছে শামীম আহামেদ। এছাড়াও বান্দরবান সরকারি কলেজ শাখার সভাপতি নির্বাচিত হয়েছে সুরিত বড়ূয়া ও সাধারণ সম্পাদক ইমরান খান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন