শ্রমিকের ন্যায্য প্রাপ্যতা বুঝিয়ে দিন, মালিকদের উদ্দ্যেশে ওয়াদুদ ভূঁইয়া 

unnamed copy

খাগড়াছড়ি প্রতিনিধি:

দেশে এখোনো শ্রমিকশ্রেণি অবহেলিত। ন্যায্যতা নেই পুরুষ এবং নারী শ্রমিকের। কল-কারখানায় শ্রমিকরা কাজ বন্ধ করলে কি ভাবে উৎপাদন করবে শিল্প মালিকরা। উৎপাদন বন্ধ হলে ক্ষতিগ্রস্ত হবে মালিক থেকে শুরু করে রাষ্ট্রীয় পর্যন্ত সকল প্রতিষ্ঠান এবং ব্যক্তি। সংকট  দেখা দেবে সর্বত্র। এসব কথা উল্লেখ করে বিএনপির কর্মসংস্থান বিষয়ক সহ-সম্পাদক ও খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ ভূঁইয়া বলেন, “শ্রমিক বাঁচলে দেশ বাঁচবে”। তাই শ্রমিকের ন্যায্য প্রাপ্যতা বুঝিয়ে দিতে মালিকদের প্রতি অনুরোধ জানান।

মহান মে দিবস উপলক্ষে খাগড়াছড়ি জেলা শ্রমিক দল আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ওয়াদুদ ভূঁইয়া আরও বলেন, বিএনপি শ্রমিকদের পক্ষে কাজ করে। শহিদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান শ্রমিককে যেমন উৎসাহ দিয়েছিলেন শ্রম দিতে, তেমনি মালিককে যথাযথ মজুরি পরিশোধ করতে বাধ্য করতেন।

বর্তমান সরকারের সমালচনা করে তিনি বলেন, এ ভোট বিহীন জন বিচ্ছিন্ন সরকার মালিকদের পক্ষ হয়ে শ্রমিকদের ন্যায্যতা দিচ্ছেনা।  যথাযথ পাওনা থেকে শুরু করে বিচার হচ্ছেনা শ্রমিক নির্যাতনের। রানাপ্লাজায় শ্রমিকদের ডেকে নিয়ে হত্যা কারিদের বিচার পেটে গ্যাস ঢুকিয়ে শিশু শ্রমিক হত্যার বিচার ধীরগতির কথা তুলে ধরেন।

খাগড়াছড়ির প্রেক্ষাপট তুলেধরে ওয়াদুদ ভূঁইয়া বলেন, কিছু নামধারী আওয়ামী লীগ সর্বত্র চাঁদাবাজি করছে। পরিবহণ সেক্টর থেকে শুরু করে বালুমহল পর্যন্ত সর্বত্র লুটপাট ও চাঁদাবাজি চালাচ্ছে। সাম্প্রতিক সময়ে অসহনীয় পৌরকর বৃদ্ধি করার সমালচনা করে বলেন, মাত্রাতিরিক্ত কর আরোপের পাশাপাশি কর সম্পর্কিত অভিযোগ নেওয়ার ফরম বিক্রির নামে চলছে চাঁদাবাজি।

জেলা শ্রমিক দলের সভাপতি আসলাম কালু’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি প্রবীণ চন্দ্র চাকমা যুগ্ম সম্পাদক এডভোকেট মালেক মিন্টু সহ  নেতৃবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি জেলা বিএনপির সহ-সভাপতি কংচাইরী মাস্টার, মংসাথোইয় চৌধুরী, এ্যড. মঞ্জুর মোরশেদ, অনিমেষ দেওয়ান নন্দিত, মোসলেম উদ্দীন চেয়ারম্যান,  ক্ষেত্র মোহন রোয়াজা, যুগ্ম সম্পাদক আয়ুব খান, অনিমষ চাকমা রিংকু, সাংগঠনিক সম্পাদক এম এন আবছার, আ: রব রাজা, ক্ষনি রঞ্জন ত্রিপুরা, সহ-দপ্তর সম্পাদক আবু তালেব, সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. মফিজুর রহমান, সদর পৌর বিএনপির সাধারণ সম্পাদক (ভা:) জহির আহমেদ, জেলা যুবদলের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম সবুজ, জেলার ছাত্রদলের সাধারণ সম্পাদক ইব্রাহীম খলিল, জেলা সেচ্চাসেবক দলের সাংগঠনিক সম্পাদক নজরুর ইসলাম এবং জেলা শ্রমিক দলের সকল নেতৃবৃন্দৃ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন