সত্যের পক্ষে দাঁড়ানো সাংবাদিকের পাশে বিশ্ব আছে: জাতিসংঘ মহাসচিব

fec-image

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, বিশ্বের প্রতিটি প্রান্তে সংবাদমাধ্যমের স্বাধীনতা আজ আক্রান্ত। কিন্তু সত্যের পক্ষে দাঁড়ানো সাংবাদিকের পাশে সারা বিশ্ব দাঁড়িয়ে আছে।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার (২ মে) এক বাণীতে তিনি বলেন, ‘ক্রমান্বয়ে গুটি কয়েক মানুষের হাতে সংবাদমাধ্যম শিল্পের নিয়ন্ত্রণ চলে যাচ্ছে। বহু স্বাধীন সংবাদ সংস্থা আর্থিক বিপর্যয়ের মুখে পড়েছে, পড়ছে। সাংবাদিকের কণ্ঠ রোধে দেশে দেশে আইন প্রণয়ন হচ্ছে। এতে সংবাদমাধ্যমের কণ্ঠ রোধের সুযোগ যেমন বৃদ্ধি পাচ্ছে, পাশাপাশি সংবাদমাধ্যমের স্বাধীনতা আরও বেশি হুমকিতে পড়ছে।’

এদিকে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ইন্টারনেটে এবং প্রাত্যহিক জীবনে সরাসরি আক্রমণের শিকার হচ্ছেন সাংবাদিক ও সংবাদমাধ্যমকর্মীরা। হয়রানি, ভয়ভীতি প্রদর্শন, আটক ও কারাবন্দি হওয়া যেন তাদের জীবনের নিয়মিত ঘটনা হয়ে উঠছে বলে তিনি জানান।

বিশ্বে ২০২২ সালে অন্তত ৬৭ জন সংবাদমাধ্যমকর্মী নিহত হয়েছেন। আগের বছরের তুলনায় এই সংখ্যা অবিশ্বাস্যভাবে ৫০ শতাংশ বেশি। নারী সাংবাদিকদের প্রায় এক-তৃতীয়াংশ অনলাইনে সহিংসতার শিকার হয়েছেন এবং এক-চতুর্থাংশকে সরাসরি হুমকি দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘সংবাদমাধ্যমকর্মীদের সুরক্ষায় এবং তাদের ওপর হওয়া অন্যায়ের দায়মুক্তির প্রবণতার ইতি টানতে ১০ বছর আগে জাতিসংঘ প্ল্যান অব অ্যাকশন অন দ্য সেফটি অব জার্নালিস্ট বা সাংবাদিকদের নিরাপত্তায় কর্মপরিল্পনা প্রণয়ন করে।’

আজ এবং প্রতিটি বিশ্ব মুক্ত গণমাধ্যম স্বাধীনতা দিবসে সারা বিশ্বকে অবশ্যই একসুরে কথা বলতে হবে। সাংবাদিকদের প্রতি হুমকি ও আক্রমণ বন্ধ করা, পেশাগত দায়িত্ব পালনের জন্য সাংবাদিকদের আটক ও কারাবন্দি বন্ধ করা, মিথ্যা ও গুজব রুখে দেওয়া, সত্য ও সত্য বলা মানুষগুলোকে আক্রমণ বন্ধ করার প্রতি আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন