সরকার পার্বত্য চট্টগ্রামে উন্নয়নের শ্লোগান দিয়ে লুটপাট করছে- গণতান্ত্রিক যুব ফোরাম

Rangamati  UPDF Pic-05-04-16

নিজস্ব প্রতিনিধি:
ইউপিডিএফ সমর্থিত গণতান্ত্রিক যুব ফোরামের ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ৫ম জাতীয় সম্মেলন উপলক্ষে আলোচনা সভায় বক্তরা অভিযোগ করেন, সরকার পার্বত্য চট্টগ্রামকে প্রশাসনিকভাবে বিচ্ছিন্ন করে রেখেছে। সমতলের চেয়ে পার্বত্য চট্টগ্রামের প্রশাসনিক ব্যবস্থা ভিন্ন।

পার্বত্য চট্টগ্রামে এখনো সেনা শাসন বিরাজ করছে উল্লেখ করে বলেন, এখানে সেনা বাহিনী ডিসি এসপিকে চালায়। এ কারণে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগোষ্ঠী তাদের জীবনের স্বাধীনতা পাচ্ছে না। পাহাড়ের নারী নির্যাতন বাড়ছে। উন্নয়নের নামে পাহাড়ি জনগোষ্ঠির ভুমি ও বাক স্বাধীনতা কেড়ে নেয়া হচ্ছে বলে বক্তারা অভিযোগ করেন।

মঙ্গলবার দুপুরে রাঙামাটি সদর উপজেলার কুতুকছড়িতে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মাইকেল চাকমার সভাপতিত্বে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা সরকারের সমালোচনা করে বলেন, বর্তমান সরকার একটি অবৈধ সরকার। ভোট বিহীন এ সরকারের এখন একটাই বক্তব্য সেটা হলো উন্নয়ন করা। সরকারের উন্নয়নের সাথে জনগণের ভাগ্যের কোন সম্পর্ক নেই এমন দাবি করে বক্তারা বলেন, রাস্তার উপর রাস্তা বানালে তাকে উন্নয়ন বলে না। সরকার উন্নয়নের শ্লোগান দিয়ে লুটপাট করছে। উন্নয়ন প্রকল্পের নামে লুটপাটের রাস্তা বের করছে।

বক্তারা আরো বলেন, দেশের সার্বিক পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। প্রতিদিন খুন, গুম নারী নির্যাতনের ঘটনা ঘটছে। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্রী সোহাগী জাহান তনু হত্যার বিচার দাবি করে বক্তারা বলেন সরকারের বিচার হীনতার কারণে এসব ঘটনা বাড়ছে।

পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের পাহাড়িদের বাঙ্গালী বানানো হয়েছে অভিযোগ করে নেতৃবৃন্দ বলেন, পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগণ পঞ্চদশ সংশোধনী প্রত্যাখ্যান করেছে, তারা কখনোই তা মেনে নিবে না।

সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ইউপিডিএফ এর কেন্দ্রীয় সভাপতি প্রসিব বিকাশ খীসার লিখিত বক্তব্য পাঠ করেন ইউপিডিএফর কেন্দ্রীয় সদস্য নতুন কুমার চাকমা। বিশেষ অতিথি ছিলেন, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সভাপতি সোনালী চাকমা, হিল ইউমেন্স ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি রিনা চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি সিমন চাকমা। সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জিকো ত্রিপুরা।

আলোচনা সভা শেষে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একটি র‌্যালী বের হয়ে কুতুকছড়ি বাজার প্রদক্ষিণ করে। সমাবেশে তিন পার্বত্য জেলা হতে ইউপিডিএফ ও যুব ফোরামের নেতৃবৃন্দ অংশ গ্রহণ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন