সহকর্মীদের গুলিতে ২০ ইসরাইলি সেনা নিহত

fec-image

দখলদার ইসরাইলের সেনাবাহিনীর রেডিও জানিয়েছে, গাজায় স্থল অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত তাদের ১১১ জন সেনা নিহত হয়েছে। এর মধ্যে ২০ জনই প্রাণ হারিয়েছে সহকর্মীদের গুলিতে। নিহতদের মধ্যে কয়েক জন পদস্থ সামরিক কর্মকর্তাও রয়েছে বলে তারা স্বীকার করেছে।

সেনাবাহিনীর রেডিও’র খবরে আরও বলা হয়েছে, গাজায় যে ২০ জন ইসরাইলি সেনা সহকর্মীদের গুলিতে প্রাণ হারিয়েছে তাদের মধ্যে ১৩ জনকে গুলি করা হয়েছে শত্রু পক্ষের সদস্য বিবেচনা করে। ইসরাইলি বাহিনী ভেবেছিল তারা যাদেরকে গুলি করছে তারা ফিলিস্তিনি। কিন্তু হত্যার পর বুঝতে পারে তারা নিজেদের সেনাদেরকেই হত্যা করেছে।

ইসরাইলের সেনাবাহিনী বলছে, ফিলিস্তিনিদের আল আকসা তুফান অভিযান শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৪৩৫ জন ইসরাইলি সেনা নিহত হয়েছে।

তবে নিরপেক্ষ সূত্রগুলো বলছে, গাজায় হতাহত ইসরাইলি সেনাদের সঠিক পরিসংখ্যান প্রকাশ করা হচ্ছে না। ইসরাইলের ঘোষিত সংখ্যার চেয়ে প্রকৃত সংখ্যা কয়েক গুণ বলে ধারণা করা হচ্ছে। ইসরাইলি দৈনিক ইয়েদিয়োত আহারোনোত কয়েক দিন আগে এক প্রতিবেদনে বলেছে, তারা সামরিক সূত্রগুলো থেকে নিশ্চিত হতে পেরেছে ৭ অক্টোবর থেকে শুরু হওয়া যুদ্ধে এ পর্যন্ত পাঁচ হাজারের বেশি ইসরাইলি সেনা আহত হয়েছে। এদের মধ্যে দুই হাজার পঙ্গু হয়ে গেছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক, ইসরায়েল, নিহত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন