সাংগ্রাইয়ের উম্মাদনায় পানছড়ি

sangrai pic

শাহজাহান কবির সাজু, পানছড়ি:

সাংগ্রাই, আক্যে ও আতাদা এই তিন দিনের উৎসবের উম্মাদনায় মাতোয়ারা হয়ে উঠেছে পানছড়ি মারমা সম্প্রদায়। আর এই মাতোয়ারার মাঝে সবচেয়ে বেশী উপভোগ্য মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী পানি খেলা। হাজার হাজার দর্শনার্থীর উপস্থিতিতে পানি খেলার মনোরম দৃশ্যটি বেশ উপভোগ্য। তাই দূর- দূরান্ত থেকেও দর্শনার্থীরা ছুটে আসে উপভোগের জন্য।

এ উপলক্ষে সোমবার সাত সকাল থেকেই মারমা তরুণ-তরুণীরা পাহাড়ের ঐতিহ্যবাহী বাহন চান্দের গাড়ীতে চড়ে বেড়াচ্ছে এ পাড়া থেকে ও পাড়া। এ সময় মারমা সম্প্রদায়ের বাহারী পোশাক, দু’গালে চন্দনের মাঝে লাল সিদুরের ফোটায় সেজেছে তারা অপরূপ সাজে। আবাল-বৃদ্ধ-বনিতাদের মন-মাতানো নাচ ও ব্যান্ড পার্টির মধুর ধ্বনিতে পুরো পানছড়িকে করে তুলেছে মুখরিত। উৎসবের আমেজ ছড়িয়ে দিতে চান্দের গাড়িতে বাদুর ঝোলা ঝুলে আনন্দের এসব দৃশ্য উপভোগ করতে রাস্তায় দু’পাশে জমে উঠে উৎসুক জনতার স্রোত।

সাংগ্রাইয়ের আনন্দে মাতোয়ারায় পানছড়ির জিরানী খোলা থেকে চান্দের গাড়ীতে ঝুলে আসা মারমা তরুণী উক্রাই মারমা. চামাচিং মারমা, চামাপ্রু মারমা, চুইমাচিং মারমা।

পানছড়ি আদি ত্রিপুরা পাড়া এলাকায় গাড়ি থামিয়ে সাংগ্রাইয়ের অনুভূতি জানতে চাইলে তারা জানায়, সাংগ্রাইয়ের খুশীতে প্রাণ খুলে ঘুরে বেড়াচ্ছে। সবাই মিলে খাগড়াছড়িতে অনুষ্ঠিতব্য পানি খেলার সবচেয়ে বড় আয়োজন উপভোগ করতে যাচ্ছে বলে জানায়। তারা এ প্রতিবেদককে জিরানী খোলায় যাওয়ার নিমন্ত্রণ জানায়। কি কি খাওয়াবে জানতে চাইলে হৈ-হৈ..রৈ-রৈ চিৎকার দিয়ে জানায় তরমুজ, পাঁচন, সেমাই ও বিরানী (মটর ও মাংস দিয়ে রান্না) খাওয়াবে।

বাংলাদেশ মারমা ঐক্য পরিষদ পানছড়ি উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক সুইলাপ্রু মারমা জানান, ঐতিহ্যবাহী পানি খেলা উপভোগ করার জন্য পানছড়ি থেকে ১২টি চান্দের গাড়ী চড়ে উপজেলর বিভিন্ন এলাকার মারমা সম্প্রদায়ের যুবক-যুবতীরা খাগড়াছড়ি যাচ্ছে। উপজেলাবাসীকে তিনি সাংগ্রাইয়ের শুভেচ্ছা জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন