সাংবাদিকদের নিয়ে চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান কুষ্ঠ চিকিৎসা কেন্দ্রের অ্যাডভোকেসী

fec-image

চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান কৃষ্ঠ চিকিৎসা কেন্দ্রের আয়োজনে কাপ্তাই এবং রাংগুনিয়া উপজেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের নিয়ে এক অ্যাডভোকেসী সভা শনিবার (২১ ডিসেম্বর) চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান কুষ্ঠ চিকিৎসা কেন্দ্রের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান ও কুষ্ঠ চিকিৎসা কেন্দ্রের পরিচালক ডা: প্রবীর খিয়াং এর সভাপতিত্বে হাসপাতাল এর উপ পরিচালক ডা: বিলিয়াম এ সাংমার সঞ্চালনায় এ সময় কাপ্তাই প্রেসক্লাব সভাপতি কবির হোসেন, রাংগুনিয়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মাসুদ নাসির, কাপ্তাই প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী মোশাররফ হোসেন, বর্তমান সিনিয়ার সহ সভাপতি নজরুল ইসলাম লাভলু, সাধারণ সম্পাদক ঝুলন দত্ত, যুগ্ম সম্পাদক আলমগীর হোসেন, অর্থ সম্পাদক নুর হোসেন মামুন, রাংগুনিয়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আব্বাস হোসেন আফতাব, রাংগুনিয়া প্রেসক্লাবের অর্থ সম্পাদক জগলুল হুদা, হাসপাতাল এর চিকিৎসক ডা: শৈলু মং চাক উপস্থিত ছিলেন।

অ্যাডভোকেসী সভায় মূল প্রবন্ধে সামাজিক স্বাস্থ্য সেবা কেন্দ্রের প্রোগাম অফিসার বিজয় মারমা বলেন, ১৯১৩ সালের প্রতিষ্ঠার পর চন্দ্রঘোনা কুষ্ঠ চিকিৎসা কেন্দ্র সারা বাংলাদেশের হাজার হাজার কুষ্ঠ রোগিকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করে আসছে। কুষ্ঠরোগ একটি দীর্ঘমেয়াদি জীবাণু ঘটিত মৃদু সংক্রামক রোগ। চিকিৎসা করলে এই রোগ নিরাময় সম্ভব। তবে এটা ছোঁয়াছে রোগ নয়, তাই এদেরকে ভালোবাসুন এদের পাশে থাকুন।

সভাপতির বক্তব্যে হাসপাতাল এর পরিচালক ডা: প্রবীর খিয়াং বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঘোষণা অনুযায়ী আগামী ২০৩০ সালের মধ্যে জিরো লেপ্রসীর ( কুষ্ঠ) যে প্রত্যয় ব্যক্ত করেছেন সেই লক্ষ্যে এই চিকিৎসা কেন্দ্র কাজ করে যাচ্ছেন।

তিনি বলেন, ২০১০ সালের পর হতে কোন রকম সরকারি বেসরকারি সাহায্য সহায়তা ছাড়া সম্পূর্ণ বিনামূল্যে চন্দ্রঘোনা কুষ্ঠ হাসপাতাল এর রোগীদের চিকিৎসা সহায়তার পাশাপাশি বিনামূল্যে তাদেরকে ঔষধ এবং খাবার বিতরণ করা হচ্ছে। এছাড়া কুষ্ঠ রোগীদের জন্য একটা আশ্রম গড়া হয়েছে। তবে আর্ন্তজাতিক এবং জাতীয় সাহায্য ছাড়া এই কার্যক্রম চালানো কঠিন, সেই ক্ষেত্রে বিত্তবান লোকেরা এগিয়ে আসলে কুষ্ঠ রোগীরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হবে না।

অ্যাডভোকেসী সভায় অংশ নেওয়া কুষ্ঠ রোগী আনোয়ার হোসেন এবং শেফালি আক্তার অভিমত ব্যক্ত করে বলেন, পারিবারিক পরিবেশে আন্তরিকতার সাথে তাঁরা এই কেন্দ্রে চিকিৎসা সেবা গ্রহণ করে আসছে।
অ্যাডভোকেসী সভায় সাংবাদিকরা হাসপাতাল এর সংকট উত্তরণে সব ধরনের সহায়তার আশ্বাস দেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন