সাগরে নিখোঁজ কুতুবদিয়ার ২৮ জেলে উদ্ধার

3 copy

কুতুবদিয়া প্রতিনিধি:

ঘুর্ণিঝড়ে সাগরে ফিশিং বোট ডুবিতে নিখোঁজ ২০ জেলে উদ্ধার করেছে নৌবাহিনীর একটি উদ্ধারকারী জাহাজ। বুধবার সকাল ১১টার দিকে উপজেলার উত্তর ধুরুং আকবর বলী পাড়া ঘাটে তারা নামেন। উদ্ধার কৃত ২০জনের মধ্যে ১৮জন কুতুবদিয়ার ও ২জন বাশঁখালী উপজেলার বাসিন্দা বলে জানা গেছে। এর আগে আরেক দফায় ডুবে যাওয়া এক বোটের ৯জেলের মধ্যে ৫জনকে উদ্ধার করা হয়েছিল। তাদের বাকী ৪জনের মধ্যে আরও ৩জনকে উদ্ধার করা হয় মঙ্গলবার  সকালে। অপর একটি সন্ধানে যাওয়া বোট তাদের সোনাদিয়ার পাশ থেকে সকাল ৮টার দিকে উদ্ধার করে সন্ধ্যা ৬টার দিকে নামিয়ে দেয়। সন্ধ্যায় উদ্ধার হওয়া বড়ঘোপ মুরালিয়া গ্রামের ইকবাল (৩৮), একই গ্রামের নাছির (২৮) ও পুর্ব আলী আকবর ডেইল গ্রামের সোনামিয়া(৪০) কে  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে বলে ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. জয়নুল আবেদীন জানান।

ভর্তিকৃতরা হলেন,  স্থানীয় উপজেলা প্রশাসন সূত্র জানায়, মঙ্গলবার  ঘর্ণিঝড় মোরা’র আঘাত হানার সময় সাগরে বেশ কয়েকটি মাছ ধরার ট্রলার ডুবে যায়। নিখোঁজ হন অনেক মাঝি-মাল্লা। মঙ্গলবার রাত ২টার দিকে সাগরে ভাসমান বেশ কিছু জেলে দেখে উপজেলা নির্বাহী কর্মকতাকে টেলিফোনে জানান একাধিক সূত্র। পরে তিনি সাগরে টহলরত নৌবাহিনী টিমকে অবহিত করলে নেভির উদ্ধারকারী একটি জাহাজ মহেশখালী ও কুতুবদিয়ার মাঝামাঝি স্থল থেকে বাঁশ আকঁড়িয়ে থাকা ১১জন সহ বিভিন্ন পন্থায় ২০ জেলেকে উদ্ধার করে নিয়ে আসা হয়।

উত্তর ধুরুং ইউপি চেয়ারম্যান আসম শাহরিয়ার চৌধুরী বলেন, ঘুর্ণিঝড়ে আক্রান্ত হয়ে নিখোঁজ ২০ জেলে নৌবাহিনীর উদ্ধারের পর মঙ্গলবার সকাল ১১টার দিকে বাড়ি ফিরেছে। স্থানীয় মন্ছুর আলী হাজীর পাড়ার সফুর মাঝি ছিলেন ওই বোটে। এ ছাড়া উত্তর ধুরুং এলাকার আরও ৩০জন মাঝি-মাল্লা সহ দু‘টি ফিশিং বোট সাগরে নিখোঁজ রয়েছে বলে তিনি জানান।

উপজেলা নির্বাহি কর্মকর্তা সুজন চৌধুরী বলেন, নৌবাহিনীর সহায়তায় মঙ্গলবার কুতুবদিয়ার ১৮জন,বাঁশখালীর ২জন সহ ৩ দফায় মোট ২৮জন জেলে জীবিত উদ্ধার করা হয়েছে।তারা প্রয়োজনীয় চিকিৎসা সেবা নিয়ে বাড়িতে ফিরেছে এবং পরের ৩জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে তিনি জানান।

এ দিকে ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে। প্রতিটি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের মাধ্যমে মোট ২০ মে. টন চাল, নৌবাহিনীর মাধ্যমে উত্তর ধুরুং ইউনিয়নে ত্রাণ বিতরণ  এবং স্থানীয় সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক ও মঙ্গলবার এসে ত্রাণ বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন। এ ছাড়া তিনি সাগরে উদ্ধার হওয়া ৩ জেলেকে হাসপাতালে  দেখতে যান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন