সামাজিক ভাবে বিরোধ নিষ্পত্তি করতে নারী নেত্রীদের এগিয়ে আসতে হবে- জেলা জজ

Bandarban  pic-13.11.2015

স্টাফ রিপোর্টার:
আদালতের উপর চাপ কমাতে সামাজিক ও পারিবারিক বিরোধ নিষ্পত্তি করতে নারী নেত্রীদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন বান্দরবান জেলা লিগ্যাল এইড চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ মো.শফিকুর রহমান।

তিনি বলেন, আদালতের বিচারে শান্তি প্রতিষ্ঠা হয় না, সামাজিক বিচারে শান্তি প্রতিষ্ঠা হয়। হত্যা মামলা ছাড়া সব ধরনের বিরোধ সামাজিক ভাবে নিষ্পত্তি করতে পারলে সমাজে শান্তি ফিরে আসবে। শুক্রবার জেলা বার এসোসিয়েশন ভবন মিলনায়তনে আয়োজিত লিগ্যাল এইড কমিটির কর্মশালায় বক্তব্যে এ কথা বলেন।

“গরীবের মামলার ভারবহন করবে সরকার” “সামাজিক ভাবে বিরোধ নিষ্পত্তি বাড়ান, আদালতের উপর মামলার চাপ কমান” এ প্রতিপাদ্য বিষয় নিয়ে সীড ফান্ড প্রকল্পের সহায়তায় এবং জেলা আইনগত সহায়তা প্রদান সংস্থার উদ্যোগে “বিচার পাওয়ার অধিকার, পাহাড়-সমতলে আছে সবার” এ বিষয় নিয়ে নিয়ে সরকারী আইন সহায়তা বিষয়ক শীর্ষক কর্মশালায় অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. এমতাজুল হক, যুগ্ন জেলা ও দায়রা জজ জসীম উদ্দিন, বেগম ইয়াছমীন সুলতানা, বান্দরবান ইউমেন চেম্বার অব কমার্স প্রমুখ উপস্থিত ছিলেন। কর্মশালায় সঞ্চলনা করেন সীড ফান্ড প্রকল্পের সমন্বয়ক বশির আহমদ মনি।

জেলা ও দায়রা জজ বলেন, সারাদেশে ২৮ লক্ষ মামলা রয়েছে। সে তুলনায় বিচারক নেই তাই সরকারও চায় আদালতের বাইরে বিরোধ নিষ্পত্তি করা হোক। বান্দরবানে লিগ্যাল এইডে মামলা পরিচালনায় কোন আইনজীবি কোন ফি’র জন্য আবেদন করেন নাই।

তিনি বলেন, পার্বত্য অঞ্চলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি বিচার প্রার্থী এবং মামলার গরিব বাদি-বিবাদীদের সরকারি আইনগত সহায়তা প্রদান কার্যক্রমের সুফল ভোগীদের সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এরই মধ্যে প্রায় সাড়ে পাঁচশ মামলা নিষ্পত্তি করা হয়েছে। এ কার্যক্রম ব্যাপকভাবে সাড়া জাগিয়েছে সারা দেশে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন