সিএইচটি কমিশনের উপর হামলার প্রতিবাদে খাগড়াছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ

Protestagainstattackchtcommission,6.07

নিজস্ব প্রতিনিধি :

রাঙ্গামাটিতে সিএইচটি কমিশনের ওপর হামলা  ও দিঘীনালায় বিজিবি ব্যাটালিয়ান সদর দপ্তর স্থাপনের প্রতিবাদে গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন রবিবার খাগড়াছড়ি শহরে এবং বিভিন্ন উপজেলাতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

সকাল ১১টায় স্বনির্ভরস্থ ইউপিডিএফ এর জেলা কার্যালয় সামনে হতে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নারাঙহিয়ে, উপজেলা পরিষদ হয়ে চেঙ্গী স্কোয়ারে গিয়ে এক প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। 

সমাবেশে পিসিপি’র সংগঠক তনয় চাকমার সঞ্চালনায় গণতান্ত্রিক যুব ফোরামের জেলা আহ্বায়ক জিকো ত্রিপুরার সভাপতিত্বে বিক্ষোভ বক্তব্য রাখেন, পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বিপুল চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের জেলা সদস্য সচিব রিপন চাকমা এবং হিল উইমেন্স ফেডারেশন এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাদ্রী চাকমা ও পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা।

সমাবেশে বক্তারা সমঅধিকার আন্দোলন, বাঙ্গালী ছাত্র পরিষদ সহ কতিপয় সংগঠন কর্তৃক সিএইচটি কমিশন এর ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

সমাবেশের সভাপতি জিকো ত্রিপুরা বলেন, পার্বত্য চট্টগ্রামে মানবাধিকার লংঘন উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। অবিলম্বে সিএইচটি কমিশনের ওপর হামলাকারীদের গ্রেফতার ও বিচার করে এই প্রশ্নের মীমাংসাা করতে হবে।

সমাবেশ থেকে বক্তরা অবিলম্বে দিঘীনালায় যত্ন মোহন কার্বারী পাড়ায় ভূমি বেদখল বন্ধ করে বিজিবি ক্যাম্প প্রত্যাহার, আটককৃতদের নিঃশর্ত মুক্তি এবং সিএইচটি কমিশনের ওপর হামলাকারী সন্ত্রাসীদের গ্রেফতার ও বিচারের দাবি জানান।

মহালছড়ি :

একই দাবিতে মহালছড়িতে সকাল ১২ টায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গণতান্ত্রিক যুব ফোরাম ও পাহাড়ি ছাত্র পরিষদ। এতে গণতান্ত্রিক যুব ফোরামের উপজেলা সভাপতি পলাশ চাকমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, মহালছড়ি উপজেলা পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি তপন চাকমা। মিছিলটি বাবুপাড়া থেকে শুরু হয়ে বাজার এলাকা প্রদক্ষিণ করে পেপার বোর্ড পাশে এসে শেষ হয়।

গুইমারা :
খাগড়াছড়ি জেলার গুইমারায়ও একই দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশে করেছে গণতান্ত্রিক যুব ফোরাম ও পাহাড়ি ছাত্র পরিষদ। সকাল ১১টায় গুইমারা টাউন হলের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে গুইমারা বাজার প্রদক্ষিণ করে প্রেসক্লাবের সামনে সমাবেশ করে। এতে পিসিপি’র মাটিরাঙ্গা উপজেলা শাখার অর্থ সম্পাদক অমল ত্রিপুরার সঞ্চালনায় গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাঙ্গা উপজেলা শাখার সাধারণ সম্পাদক রিপন ত্রিপুরার সভাপতিত্বে বক্তব্য রাখেন পিসিপি গুইমারা উপজেলা শাখার সদস্য উষাঅং মারমা, রামগড় সরকারী কলেজ শাখার সদস্য ভবেশ ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাঙ্গা উপজেলা শাখার অর্থ সম্পাদক রন ত্রিপুরা, পিসিপি’র খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার দপ্তর সম্পাদক রয়েল ত্রিপুরা প্রমূখ। বক্তারা সিএইচটি কমিশনের উপর হামলার সাথে জড়িতদের চিহ্নিত করে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সমাবেশ শেষে মিছিলটি প্রেসক্লাব থেকে আবারো টাউন হলে গিয়ে শেষ হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন