সীমান্ত পরিস্থিতি মোকাবেলায় ভূমিকা রাখছে আনসার-ভিডিপি

fec-image

সাম্প্রতিক সময়ে বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ও তুমব্রু সীমান্তে বিদ্যমান বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত সংকট মোকাবেলা পূর্বক এ এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বান্দরবান জেলার আনসার ভিডিপি সদস্যরা জেলা কমান্ড্যান্ট মো. রাকিবুল ইসলামের নেতৃত্বে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

নাইক্ষ্যংছড়ি উপজেলার সীমান্তবর্তী ঝুঁকিপূর্ণ এলাকাসমূহের সঠিক তথ্য সংগ্রহ করে বাহিনীর বিভাগীয় কার্যালয়সহ প্রধান কার্যালয়ে প্রেরণ করেন। প্রয়োজনীয় তথ্যসমূহ জেলা প্রশাসন ও অন্যান্য বাহিনীকে অবহিত করে সমন্বয় সাধনের মাধ্যমে কাজ করেন চলেছেন। সীমান্ত এলাকায় বিরাজমান অস্থিতিশীল পরিস্থিতিতে অত্র এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং চুরি, ছিনতাই, ডাকাতিসহ অন্যান্য অপ্রত্যাশিত ঘটনা হতে হিল ভিডিপি সদস্যদের মাধ্যমে এলাকার জনসাধারণকে নিরাপদ রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণসহ হিল ভিডিপি সদস্যদের দিক নির্দেশনা প্রদানসহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন।

বান্দরবান জেলা আনসার ভিডিপি কমান্ড্যান্ট মো. রাকিবুল ইসলাম জানিয়েছেন, সীমান্ত এলাকার বিরাজমান অস্থিতিশীল পরিস্থিতিতে বিপদজনক ও ঝুঁকিপূর্ণ এলাকা থেকে অত্র এলাকার জনসাধারণকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেয়া, সীমান্ত সংলগ্ন বিজিবি ক্যাম্পগুলোতে হিল ভিডিপি সদস্যদের দ্বারা প্রয়োজনীয় রসদ সরবরাহ, রোহিঙ্গা অনুপ্রবেশের বিষয়ে সজাগ থাকা, হিল ভিডিপি সদস্যদের মাধ্যমে রোহিঙ্গা অনুপ্রবেশ প্রতিরোধ করাসহ সীমান্তবর্তী এলাকায় সন্দেহভাজন অস্বাভাবিক চলাফেরা এবং যানবাহন চলাচল নিয়ন্ত্রণে হিল ভিডিপিদের সক্রিয় ভূমিকা পালনে তিনি কাজ করে চলেছেন।

তিনি আরো জানিয়েছেন, হিল ভিডিপিদের আরো সক্রিয় করে বিদ্যমান পরিস্থিতে কাজ করতে উৎসাহ প্রদান করতে তিনি হিল ভিডিপি সদস্যদের নগদ অর্থ প্রদান করেন। এছাড়া বর্তমান অবস্থার প্রেক্ষাপটে হিল ভিডিপি সদস্যদের নিরাপদে দায়িত্ব পালনের জন্য তিনি নিজ উদ্যোগে বুলেট প্রুফ জ্যাকেট, নি-গার্ড, হেলমেট টর্চ লাইট, ছাতা ও অন্যান্য দ্রব্যাদি প্রদানের মাধ্যমে উৎসাহ প্রদান করেছেন। পাশাপাশি বান্দরবান পার্বত্য জেলায় বিদ্যমান বিভিন্ন সন্ত্রাসী সংগঠনগুলোর কার্যক্রম নিয়ন্ত্রণে অন্যান্য বাহিনীর সাথে সমন্বয় করে অপারেশন পরিচালনায় আনসার-ভিডিপি সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন।

নাইক্ষ্যংছড়ি উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা ফরিদুল আলম জানিয়েছেন, বান্দরবান জেলা আনসার ভিডিপি কমান্ড্যান্ট মো. রাকিবুল ইসলামের নির্দেশে তিনি গত ২০ অক্টোবর নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের মিয়ানমার সীমান্তবর্তী অস্থিতিশীল পরিস্থিতি মোকাবেলায় ঘুমধুম ও তুমব্রু সীমান্তবর্তী গ্রাম পরিদর্শন করেন। নাইক্ষ্যংছড়ি উপজেলার সীমান্তবর্তী ঝুঁকিপূর্ণ এলাকাসমূহের সঠিক তথ্য সংগ্রহ করে বাহিনীর বিভাগীয় কার্যালয়সহ প্রধান কার্যালয়ে প্রেরণ করেন।

তিনি আরো জানান, জেলা কমান্ড্যান্ট মো. রাকিবুল ইসলামের তত্ত্বাবধানে তিনি সীমান্ত পরিস্থিতির সর্বশেষ ও প্রয়োজনীয় তথ্যাবলী আনসার ভিডিপির প্রধান কার্যালয় এবং বিভাগীয় কার্যালয়ে প্রেরণ করে আসছেন। এছাড়াও সীমান্ত এলাকায় বিরাজমান অস্থিতিশীল পরিস্থিতিতে এসব এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং চুরি, ছিনতাই, ডাকাতিসহ অন্যান্য অপ্রত্যাশিত ঘটনা রোধে হিল ভিডিপি সদস্যরা সক্রিয় রয়েছে। এলাকার জনসাধারণকে নিরাপদ রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণসহ হিল ভিডিপি সদস্যদের নিয়মিত দিক নির্দেশনা প্রদান করায় তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন