সুইডেনে ধর্ম অবমাননায় কড়া নিন্দা জানিয়েছে সৌদি আরব

fec-image

স্টকহোম­ সুইডেনে পবিত্র কুরআন পুড়িয়েছে এমন কট্টর দক্ষিণপন্থী সংগঠনের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত। তারই ধারাবাহিকতায় ধর্ম অবমাননা প্রশ্নে সুইডেন সরকারের পদক্ষেপের কড়া নিন্দা জানিয়েছে সৌদি আরব। রিয়াদ বৃহস্পতিবার বলেছে, কিছু চরমপন্থীকে পবিত্র কোরআনের অনুলিপি পোড়ানো ও অপবিত্র করার অনুমতি দিয়ে সুইডিশ কর্তৃপক্ষের বারবার দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় নিচ্ছে।

সালওয়ান মোমিকা নামে এক ইরাকি অভিবাসী জুনে স্টকহোম মসজিদের বাইরে কোরআন পোড়ান। ইরাকি দূতাবাসের বাইরে কোরআন পোড়ানোর জন্য বৃহস্পতিবার সুইডিশ পুলিশের কাছ থেকে অনুমতি পেয়েছেন তিনি।

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এটি এমন একটি কাজ যা বিশ্বের কোটি কোটি মুসলমানের অনুভূতিতে তীব্রভাবে আঘাত হেনেছে। এটা পুরোপুরি উসকানি।

বিবৃতিতে বলা হয়, সুইডিশ দূতাবাসের চার্জ ডি’অ্যাফেয়ার্সকে তলব করা হয়েছে। এই অসম্মানজনক কাজগুলো বন্ধ করতে সুইডিশ কর্তৃপক্ষের কাছে বার্তা দেবে সৌদি আরব। তাদের বলা হবে, যে সব কাজ ধর্মীয় অনুভূতির পাশাপাশি আন্তর্জাতিক আইন এবং নিয়মকে লঙ্ঘন করে সেসব ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

কোরআন পোড়ানোর ঘটনায় সারা বিশ্বে নিন্দার ঝড় বইছে। কয়েকটি দেশ তাদের সুইডিশ রাষ্ট্রদূতদের তলব করেছে। ইরাক বৃহস্পতিবার সুইডেনের দূতকে বহিষ্কার করে।
সূত্র: আরব নিউজ

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন