দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্পন্ন করতে থানচিতে নিরাপত্তা জোরদার

fec-image

রাত পোহালেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ লক্ষ্যে বান্দরবানে থানচি উপজেলা সদরের তিন ভোটকেন্দ্রে রবিবার সকাল ৮টার আগেই ব্যালট পেপার পৌছিয়ে দেওয়া হবে।

এছাড়া অন্যান্য সরঞ্জাম শনিবার (৬ জানুয়ারি) পৌছানো হয়েছে বলে তথ্য নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মামুন।

নির্বাচন কার্যালয় প্রাঙ্গণে ইউনিফর্ম পরিহিত আনসার ভিডিপি সদস্য নাছির উদ্দিন বলেন, সকাল থেকে মানসিক ও শারারিক প্রস্তুত নিয়ে সহকর্মীদের সাথে বসে আছেন। তাদের গন্তব্য স্থান-বলিপাড়া ইউনিয়নের দুর্গম ক্যচু পাড়া ভোটকেন্দ্র।

উপজেলা নির্বাচন কর্মকর্তা আবদুল হামিদ বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালন করতে ভোটকেন্দ্রে নির্বাচন সামগ্রী নিয়ে রওয়ানা দিয়েছেন- প্রিজাইডিং অফিসার ও ভোটকেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী, ভিডিপি আনসার ও আইন-শৃঙ্খলা বাহিনী সদস্যরা।

নির্বাচন কার্যালয় সূত্র মতে, থানচি উপজেলায় চারটি ইউনিয়নের ১৪ ভোট কেন্দ্রে ৪৮টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সকল কেন্দ্রে ভোট গ্রহণকার্য সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পাদনের জন্য ১০ শতাংশ অতিরিক্তসহ ১৪ জন প্রিজাইডিং অফিসার, ৪৮ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ৯৬ জন পৌলিং অফিসার, আনসার ভিডিপির ১৬৮ জন, পুলিশ ৪২ জনসহ মোট ৩৬৮ জন দায়িত্ব পালন করবে।

থানচি উপজেলায় এবার ভোটার ১৭ হাজার ৬৬৬ জন। তার মধ্যে নতুন তালিকাভুক্ত পাঁচ শতাংশ তরুণ ভোটার প্রথমবারের মতো তাদের ভোটাধিকার প্রয়োগ করবে বলে জানান উপজেলা নির্বাচন কর্মকর্তা আবদুল হামিদ।

তিনি বলেন, ভোটকেন্দ্রে অভ্যন্তরে শান্তি শৃঙ্খলা এবং নির্বাচন সংশ্লিষ্ট সকল সরঞ্জাম ও দলিল দস্তাবেজের আনা নেয়াসহ সার্বক্ষণিক নিশ্চিত করবে পুলিশ ও আনসার-ভিডিপি বাহিনী। এ কাজে প্রতি ভোটকেন্দ্রে পুলিশের একজন এসআই ও ১৪ জন আনসার-ভিডিপি নিয়োজিত থাকবে বলে জানিয়েছেন ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মামুন বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অবাধ, সুন্দর, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে ভোটগ্রহণ অনুষ্ঠানের জন্য বিধি মোতাবেক প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে। ভোটকেন্দ্রের আইনশৃঙ্খলা কোনো প্রকার বিশৃঙ্খলা না ঘটতে পারে, তা দেখভালের জন্য পুলিশ আনসার ও পুলিশ রয়েছে।

এছাড়া থানচি উপজেলায় ১৪টি কেন্দ্রে নির্বাচন চলাকালে চার প্লাটুন বিজিবি’সহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের প্রয়োজনীয় দিক-নির্দেশনা প্রদানের জন্য দুইজন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও নির্বাচন চলাকালীন বিচারিক কার্যক্রম পরিচালনার জন্য একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন বলে জানান উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মামুন ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন