স্থানীয়দের উদ্যোগে মহালছড়ি কাপ্তাই পাড়া সড়ক মেরামত

Road Pictur

নিজস্ব প্রতিনিধি:
খাগড়াছড়ির জেলার মহালছড়ি উপজেলার সাথে মুবাছড়ি ইউনিয়নের কাপ্তাই পাড়া সড়কটি গুরুত্বপূর্ণ সংযোগ সড়ক। এ সড়ক দিয়ে প্রতিদিন সরকারী বেসরকারী চাকুরীজীবীসহ বিভিন্ন পেশার মানুষের আসা যাওয়া করতো। সিএনজি চালিত থ্রী হুইলারসহ ভাড়াটিয়া মোটরসাইকেল, চাঁদের গাড়ি চালিয়ে অনেকে জীবিকা নির্বাহ করতো। এ বছর প্রবল বর্ষণে টানা তিনবার প্লাবিত হলে রাস্তাটি ব্যপকভাবে ক্ষতি গ্রস্ত হয়।

প্রথম বারে উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা ব্যক্তিগত ভাবে সংষ্কার করলেও দ্বিতীয় ও তৃতীয়বারের প্লাবনে সড়কটি আরো মারাত্মক ক্ষতি হয়। যা বেশ কিছুদিন যাবত চরম জনদুর্ভোগের সৃষ্টি হয়।

এদিকে সড়কটি মেরামতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন উদ্যেগ না থাকায় মহালছড়ি উপজেলা বিআরডিবি চেয়ারম্যান কংজরী চৌধুরী ও স্থানীয় মোটরসাইকেল মালিক, ভাড়াটিয়া এবং সিএনজি চালিত থ্রী হুইলার চালকেরা নিজেদের মধ্যে তহবিল সংগ্রহ করে রবিবার সকাল থেকে সিঙিনালার সাবেক কৃতি ফুটবলার ও সড়কটি মেরামতের প্রধান উদ্যেক্তা অংথোয়াই প্রু মারমার নেতৃত্বে স্বেচ্ছাশ্রমে এ সড়কের মেরামতের কাজ করা হচ্ছে।

মহালছড়ি উপজেলা সদরের সাথে সিঙ্গিনালা, খ্যায়ংসা পাড়া, মুবাছড়ি, মনাটেক পাড়াসহ ১০/১২টি গ্রামের সাথে একমাত্র সড়ক হওয়ার ফলে এ সড়কটি দিয়ে প্রতিদিন শত শত মানুষের যাতায়াত করে।

সড়কটি সম্প্রতি কাপ্তাই হ্রদের পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়া ও পর পর কয়েকবার বন্যায় কবলিত হয়ে বড় বড় গর্ত সৃষ্টি হয়ে যানবাহন চলাচল এক প্রকার বন্ধ হয়ে যাওয়ায় চরম জনদুর্ভোগে পরিণত হয়।

মহালছড়ি উপজেলা বিআরডিবি চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, বন্যায় ক্ষতিগ্রস্থ কাপ্তাই পাড়া সড়কটি বেশ কিছুদিন যাবত মেরামত না হওয়ায় জনদুর্ভোগে পড়ে এলাকার চাকুরীজীবি, ছাত্র-ছাত্রীসহ কয়েক হাজার জনসাধারণ। স্থানীয় মোটরসাইকেল মালিক ও ভাড়াটিয়া এবং সিএনজি চালিত থ্রী হুইলার চালকরা উদ্যোগ গ্রহন করলেও আর্থিক সমস্যার কারণে মেরামত করা যাচ্ছে না। সরকারীভাবেও সড়কটি মেরামতের কোন উদ্যোগ না থাকায় ব্যক্তিগতভাবে রাস্তা মেরামত কাজের ইট, কংকর ক্রয়ের ব্যয়-ভার গ্রহন করি। সড়কটি মেরামত হলে এলাকার জনসাধারনের দুর্ভোগ কিছুটা হলেও লাঘব হবে বলে মনে করেন তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন