হালদা নদীর পানি দূষণমুক্ত ও পরিবেশ রক্ষায় মানিকছড়িতে সমন্বয় সভা

fec-image

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু হেরিটেজ হালদা নদীর উজান খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলায় হালদা তীরে তামাক চাষ বৃদ্ধি ও অবাধে গাছ-পালা নিধন বন্ধে স্থানীয় প্রশাসনকে নিয়ে সমন্বয় সভা করেছে আইডিএফ। “হালদা নদীর উৎপাদনশীলতা বৃদ্ধি ও হালদা উৎসের পোনার বাজার সম্প্রসারণ” শীর্ষক ভ্যালু চেইন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে আইডিএফের অর্থায়নে কাজ করছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন।

মঙ্গলবার ( ৯ নভেম্ব) বিকেল ৩টায় উপজেলা পরিষদ মিলনায়তনে আইডিএফের চট্টগ্রাম জোনাল কর্মকর্তা মো. শাহ আলমের শুভেচ্ছা বক্তব্যে অনুষ্ঠিত সমন্বয় সভায় সভাপতিত্ব করেন আইডিএফের প্রতিষ্ঠাতা সদস্য প্রফেসর শহীদুল আমিন চৌধুরী।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রক্তিম চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের চেয়ারম্যান ও হালদা রক্ষা কমিটির সভাপতি প্রফেসর ড. মো. মনজুরুল কিবরিয়া, সহকারী কমিশনার (ভূমি) রুম্পা ঘোষ, উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসিনুর রহমান, মৎস্য কর্মকর্তা প্রণব কুমার সরকার, আইডিএফ চট্টগ্রাম জোনাল কর্মকর্তা মো. শাহ আলম, খাগড়াছড়ি জোনাল কর্মকর্তা মো. শাহজাহান, ইউপি সচিব মো. মোশাররফ হোসেন মজনু, অপু দে, প্রেস ক্লাব সাধারণ সম্পাদক আবদুল মান্নান, যুগ্ম সম্পাদক মো. মনির হোসেন, সদস্য মিন্টু মারমা, মো. রবিউল হোসেন, মো. ইসমাইল হোসেন প্রমুখ।

সভায় হালদা নদীর গুরুত্ব তুলে ধরে ডকুমেন্টারি উপস্থাপন করেন হালদা রক্ষা কমিটির সভাপতি প্রফেসর ড. মনজুরুল কিবরিয়া। তিনি বঙ্গবন্ধু হেরিটেজ হালদার উজানে নদীর তীরে তামাক চাষ ও অবাধে বৃক্ষ নিধন এবং অপরিকল্পিত বালু উত্তোলনের ফলে হালদার সুপেয় পানি ও পরিবেশ দূষণ হওয়ায় পোনা উৎপাদন বাঁধাগ্রস্তের চিত্র ও তথ্যাদি উপস্থাপন করেন।

এ সময় তিনি আরও বলেন, হালদার উজানে বিষাক্ত তামাক চাষ, অপরিকল্পিত বালু উত্তোলন, অবাধে গাছ কাটার ফলে হুমকিমূখে পড়েছে হালদা তথা বঙ্গবন্ধুর হেরিটেজ ভবিষ্যৎ! প্রশাসন ও জনপ্রতিনিধিদের সম্মিলিত প্রচেষ্টার ফলেই হালদাকে বাঁচাতে পারে। তাই পরিবেশ সুরক্ষায় সম্মিলিত প্রচেষ্টায় সবার এগিয়ে আসা নৈতিক দায়িত্ব।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পরিবেশ, পানি, মানিকছড়ি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন