হোয়াটসঅ্যাপকে পাল্লা দিতে টেলিগ্রামে নতুন ফিচার

fec-image

জনপ্রিয়তার শীর্ষে রয়েছে হোয়াটসঅ্যাপ। বাড়ছে এর ব্যবহারকারীর সংখ্যাও। ফলে ব্যবহারকারীদের সুবির্ধাতে একের পর এক নতুন ফিচার নিয়ে আসছে ফেসবুক মালিকানাধীন মেসেজিং এই প্ল্যাটফর্ম। তবে তাদের অন্যান্য প্রতিযোগী টেলিগ্রামও থেমে নেই। নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে তারাও নতুন নতুন ফিচার যুক্ত করেছে।

কী রয়েছে নয়া ফিচারে? এবার ইউজারদের কাছে সুযোগ আগ্রহ অনুযায়ী সম্ভাব্য চ্যানেল খুঁজে নেয়ার। প্রিমিয়াম ব্যবহারকারীরা এখন তাদের পছন্দের যেকোনো চ্যানেলকে বুস্ট করতে পারেন। চাইলে আপগ্রেডও করতে পারবেন। আর সেই সঙ্গে বুস্টের উপরে নির্ভর করে ইমোজিও পাবেন তাঁরা।

আসলে আগে চ্যানেলগুলির যে বৈশিষ্ট্য ছিল টেলিগ্রাম কর্তৃপক্ষের মতে তা অনেক দুর্বল ছিল। বিশেষ করে অডিয়েন্সের এনগেজমেন্টকে বোঝার ক্ষেত্রে উন্নতির অবকাশ খুঁজে পেতেই এই নয়া পদক্ষেপ করা হয়েছে। উপহার কিংবা প্রিমিয়ার সাবস্ক্রিপশনের মতো অফার দিয়েও ইউজারদের উৎসাহিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, টেলিগ্রাম হোয়াটসঅ্যাপের থেকে অপেক্ষাকৃত নতুন হওয়া সত্ত্বেও খুব দ্রুত নজর কেড়েছে। বিশেষত, হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসি নিয়ে বিতর্ক বাঁধার সময় হু হু করে বেড়েছিল টেলিগ্রামের ইউজার সংখ্যা। পরে জুকারবার্গের সংস্থা নতুন করে লড়াইয়ে নামে। সেই লড়াইয়ে এগিয়ে যেতেই এবার ইউজারদের এনগেজ করতে নতুন পরিকল্পনা করল। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন