রাঙামাটিতে দেড় লাখ টাকা মুক্তিপণ দিয়ে মুক্তি পেল ৩ জেলে

মুক্তি

নিউজ ডেস্ক:

অপহরণের ৯ দিন পর অবশেষে দেড় লাখ টাকা মুক্তিপণ দিয়ে উপজাতীয় সন্ত্রাসীদের হাত থেকে জীবন নিয়ে ফিরে এসেছেন অপহৃত হতভাগ্য তিন জেলে। বৃহস্পতিবার গভীর রাতে কাপ্তাই হ্রদের একই স্থানে তাদেরকে চোখ বাধাঁ অবস্থায় ফেলে রেখে যায় অপহরণকারী সন্ত্রাসীরা। রাঙ্গামাটি কোতয়ালী থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ রশিদ মুক্তি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

হতভাগ্য এই তিনজন জেলেকে গত ১১ সেপ্টেম্বর রাত সাড়ে সাতটার সময় রাঙ্গামাটি শহরের উপকন্ঠ কাপ্তাই হ্রদ থেকে অপহরণ করে নিয়ে যায় একটি আঞ্চলিক দলের সশস্ত্র সন্ত্রাসীরা। এরা তিনজন হলেন- স্বাধিন দাশ, দীজেন দাশ ও নান্টু দাশ।  এরপর থেকে অপহরনকারী জাগরণ চাকমা বিভিন্ন ব্যবসায়িদের কাছে ৫০ লাখ টাকা মুক্তিপণ চেয়ে একটি গ্রামীন নাম্বার পাঠায়। পরে ব্যবসায়িদের কাছ থেকে তেমন সাড়া না পেয়ে চাঁদার অংক কমিয়ে আনে অপহরণকারীরা।

এরপর স্থানীয় এক জেলে সর্দারের মধ্যস্থতায় দেড়লাখ টাকা মুক্তিপণের বিনিময়ে সমঝোতা হলে অপহৃত হতভাগ্য তিনজন জেলেকে রাতের অন্ধকারে কাপ্তাই হ্রদের কাঠাঁল বাগান এলাকায় ছেড়ে দিয়ে যায় অপহরণকারী উপজাতীয় সন্ত্রাসীরা।

এদিকে তাদের মুক্তি পাওয়ার খবর পেয়ে থানায় ডেকে নিয়ে যান কোতয়ালী থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ রশিদ। তিনি জানান, আমি মুক্তি পাওয়ার প্রক্রিয়াটি তাদের কাছ থেকে শোনার পর মামলা করার পরামর্শ দিই। কিন্তু নিজেদের নিরাপত্তার কথা জানিয়ে মামলা থেকে বিরত থাকার কথা তারা আমাকে জানায়।

একটি বিশ্বস্ত সূত্রে জানা গেছে, এই অপহরনের ঘটনায় সংস্কারপন্থী জেএসএস এমএন লারমা গ্রুপের সশস্ত্র সন্ত্রাসী জাগরন চাকমা সরাসরি জড়িত। তারই নেতৃত্বে এই অপহরণ ঘটনা ঘটেছে। অপহরনের পর অত্রাঞ্চলের আরো দুইটি রাজনৈতিক দল এই ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে এবং অপহরণকারি জেলেদের নিঃশর্ত মুক্তি দাবি করে সন্ত্রাসীদেরকে বিভিন্ন ভাবে চাপ প্রয়োগ করতে থাকে।

পরে রাঙ্গামাটির স্থানীয় একজন জেলে সর্দার (বহদ্দার) এর মধ্যস্থতায় ছয়দিন পরে দেড় লাখ টাকা মুক্তিপণ পরিশোধ করলে অপহৃতদের মুক্তি দেয় অপহরণকারি উপজাতীয় সন্ত্রাসীরা।

এদিকে, এই ঘটনার সাথে নিজেদের কোনো ধরনের সম্পৃক্ততা নেই বলে জানিয়েছেন সংস্কার পন্থী জেএসএস এর এমএন লারমা দলের মুখপাত্র প্রশান্ত চাকমা। তিনি জানান, আমরা গণতান্ত্রিক আন্দোলনে বিশ্বাসী। কোনো ধরনের সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনা আমাদের দল করে না এবং কোনো সশস্ত্র সন্ত্রাসীও আমাদের দলে নেই।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন