৩০ ডিসেম্বর ২৩৪ পৌরসভায় নির্বাচন

পৌরসভা নির্বাচন

সিনিয়র স্টাফ রিপোর্টার :

সারাদেশের নির্বাচন উপযোগী ২৩৪ পৌরসভায় আগামী ৩০ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (২৪ নভেম্বর) দুপুরে ইসি সচিবালয়ের মিডিয়া সেন্টারে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদ এক সংবাদ সম্মেলনে নির্বাচনের দিন ধার্য্য করে দেশের ২৩৪ পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

ঘোষিক তফসিল অনুযায়ী সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের নিকট মনোনয়ন দাখিলের শেষ তারিখ ৩ ডিসেম্বর, মনোনয়ন পত্র যাচাই-বাছাই ৫ ও ৬ ডিসেম্বর, মনোনয়ন পত্র প্রত্যাহার ১৩ ডিসেম্বর এবং ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর।

এবারই প্রথমবারের মতো পৌরসভা নির্বাচনে মেয়র পদে দলীয় প্রতীকে লড়বেন প্রার্থীরা। আর কাউন্সিলর প্রার্থীরা আগের মতোই দলের সমর্থন নিয়ে নির্দলীয় প্রতীকে নির্বাচনে অংশগ্রহণ করেবেন।

তিনটি পদের জন্য তিন রঙের ব্যালট পেপার ব্যবহৃত হবে। মেয়র পদে নিবন্ধিত ৪০ দলই দলীয়ভাবে অংশ নেয়ার সুযোগ পাবে। তবে দলীয় প্রার্থী মনোনয়নকারীর নাম তফসিল ঘোষনার ৫ দিনের মধ্যে জানানোর বিধান করা হয়েছে। অন্যদিকে, স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে ১০০ ভোটারের সমর্থন প্রয়োজন হবে বলে ইসি সুত্র নিশ্চিত করেছে।

এবারের নির্বাচনে ৫৮৪টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। ২৩৪ পৌরসভায় পুরুষ ভোটারের সংখ্যা ৩৫ লাখ ৮৬ হাজার আর নারী ভোটারের সংখ্যা ৩৪ লাখ ৭৬ হাজার। ২৩৪টি মেয়র পদের পাশাপাশি সংরক্ষিত ৭৩৮ জন এবং সাধারণ ২ হাজার ৯‘শ ১ জন কাউন্সিলর নির্বাচিত হবেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন