খাগড়াছড়িতে কৃষি জমি খনন করার অপরাধে সেলিম এন্ড ব্রাদার্স-কে ৫০ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

সরকারি নিয়ম-কানুনকে তোয়াক্কা না করে ইটভাটার জন্য কৃষি জমি খনন অভিযোগে সেলিম এন্ড ব্রাদার্স-কে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

রবিবার বিকালে খাগড়াছড়ি-মহালছড়ি সড়কের গুগড়াছড়ি নামক এলাকায় বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪ ধারা অপরাধে এ জরিমান অর্থদণ্ড দেয় ভ্রাম্যমান আদালত।

জানা গেছে, রবিবার বিকালে খাগড়াছড়ি-মহালছড়ি সড়কের গুগড়াছড়ি নামক এলাকায় মূল সড়কের পাশে স্কেভেটর দিয়ে ফসলি (কৃষি) জমি খনন করে সেলিম এন্ড ব্রাদার্স-এর ব্রীক ফিল্ডে ইট তৈরীর কাজে ব্যবহারের জন্য  কৃষি জমি খনন মাটি নিয়ে যাচ্ছিল। খবর পেলে খাগড়াছড়ি সদর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মো. নাজমুস শোয়েব ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।

ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে স্কেভেটার চালক মো. ইসমাইলকে হাতে নাতে আটক করে। পরে বালু ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪ ধারা অনুযায়ী পঞ্চাশ হাজার টাকা জরিমানা করে চালককে ছেড়ে দেয়। সেলিম এন্ড ব্রাদার্স এর মালিক বিশিষ্ট ঠিকাদার মো. সেলিমের নিকট মূল সড়কের পাশে কৃষি জমি খনন সম্পর্কে মুটোফোনে জানতে চাইলে তিনি বলেন, আমি আইনকে অমান্য করায় আদালত পঞ্চাশ হাজার টাকা জরিমানা করেছে।

খাগড়াছড়ি সদর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মো. নাজমুস শোয়েব বলেন, সরকারি নিয়মকে অমান্য করে কৃষি জমি খনন করার অপরাধে সেলিম এন্ড ব্রাদার্স নামক ফার্মের স্কেভেটর চালক মো. ইসমাইল-কে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে প্রশাসনের এ ধরনের সাহসী উদ্যোগকে স্বাগত জানিয়েছেন খাগড়াছড়ি পরিবেশ সুরক্ষা আন্দোলন-এর সভাপতি প্রদীপ চৌধুরী ও সা: সম্পাদক সাংবাদিক মুহাম্মদ আবু দাউদ।

সংগঠনটির পক্ষ থেকে জেলা শহরের পৌর এলাকা এবং জেলার বিভিন্ন স্থানে অবাধে পাহাড়কাটা, নদী-খাল-ছড়া থেকে অবৈধ বালু উত্তোলন এবং জলাধার ভরাটের বিষয়েও আইনী পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন