৬ লক্ষ রোহিঙ্গা পেল নিবন্ধন কার্ড

ঘুমধুম প্রতিনিধি:

নির্যাতনে শিকার হয়ে এদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা উখিয়া-টেকনাফের ১২টি অস্থায়ী ক্যাম্পে আশ্রয় নিয়েছে। মানবিক সেবাদানের পাশাপাশি তাদের নিবন্ধনের আওতায় আনার জন্য দিনরাত পরিশ্রম করে যাচ্ছে প্রশাসন।

সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, শুক্রবার পর্যন্ত সাড়ে ৬ লাখ রোহিঙ্গার নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করে তাদের মাঝে কার্ড বিতরণ করা হয়েছে। এসব নিবন্ধন কার্ড নিয়ে রোহিঙ্গারা ত্রাণসামগ্রী সংগ্রহ করতে পেরে আনন্দ অনুভব করছে।

বাংলাদেশ পাসপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন অধিদপ্তরের উপ-পরিচালক আবু নোমান মুহাম্মদ জাকের হোসেন জানান, সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে প্রতিনিয়ত রোহিঙ্গা অনুপ্রবেশ অব্যাহত থাকার কারণে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন শেষ করা সম্ভব হচ্ছে না। তবে এ প্রকল্পে কর্মরত সংশ্লিষ্টদের আত্মত্যাগ ও দিনরাত পরিশ্রমের ফলে শুক্রবার পর্যন্ত উখিয়া-টেকনাফের ৭টি বুথে ৬ লাখ ৫০ হাজার রোহিঙ্গা নাগরিকদের নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হয়েছে।

এসময় তিনি আরো বলেন,‘নিবন্ধন কার্যক্রমের শুরুতেই ভুল বুঝাবুঝি সৃষ্টি হওয়ার কারণে রোহিঙ্গারা নিবন্ধন করতে অনাগ্রহ প্রকাশ করে। সেনাবাহিনী কর্মকৌশল ও দক্ষতার সাথে কর্মকাণ্ড চালিয়ে যাওয়ার ফলে রোহিঙ্গারা নিবন্ধনে আগ্রহী হয়ে ওঠে। যে কারণে অতি অল্প সময়ের মধ্যে রোহিঙ্গা নিবন্ধন ও কার্ড বিতরণ সম্ভব হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন