উখিয়ার বনভূমিতে উচ্ছেদ অভিযানঃ ডাম্পারসহ আটক ১

fec-image

উখিয়া উপজেলার সরকারি বনভূমিতে অবৈধ স্থাপনা ও পাহাড় কাটার বিরুদ্ধে এক অভিযান পরিচালিত হয়েছে। মঙ্গলবার (২৯ অক্টোবর) উখিয়ার থাইনখালী পাহাড়ি এলাকায় পরিচালিত এ অভিযানে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের কর্মকর্তারা নেতৃত্ব দেন। সেখানে অবৈধভাবে নির্মিত ১২ টি বসতবাড়ি উচ্ছেদ করা হয়।

সূত্র জানায়, কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিস্তর বনভূমিতে রয়েছে রোহিঙ্গাদের বস্তি। এ সব রোহিঙ্গা ক্যাম্পের পাশে বনভূমিতে ঘর তুলেছে স্থানীয় ও রোহিঙ্গারা মিলেমিশে। তারা দখল করে নিয়েছে বিপুল পরিমাণ বনভূমি। গড়ে উঠেছে বহু সংখ্যক বাড়িঘর ও দোকানপাট। সরকারি এসব সম্পদ রক্ষার জন্য স্থানীয়রা বার বার দাবি জানিয়ে আসছেন।

অবশেষে কক্সবাজার বন বিভাগ বনভূমি রক্ষার জন্য উদ্যোগ নিয়েছে। মঙ্গলবার বনকর্মীরা অভিযান পরিচালনাকালে উখিয়ার জালিয়াপালং এলাকায় পাহাড় কাটার দায়ে একটি ডাম্পারসহ একজনকে আটক করে। আটককৃত ব্যক্তিকে উখিয়া থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. হুমায়ুন কবির জানান, পাহাড়কাটা ও অবৈধ স্থাপনার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। পাহাড় ধ্বংসকারীদের কাউকে ছাড় দেওয়া হবে না।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পাহাড়, বন বিভাগ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − 1 =

আরও পড়ুন