কক্সবাজারে সাংবাদিকদের দুইদিনব্যাপী কর্মশালা: ঝুঁকিপূর্ণ ৩৮টি খাতে শিশুশ্রম বন্ধ করা হবে

fec-image

শিশুদের ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত করা যাবে না। ২০২১ সালে ৩৮ টি খাতে বাংলাদেশ থেকে শিশু শ্রম সম্পূর্ণ বন্ধ করার সিদ্ধান্ত রয়েছে।

গবেষণায় এসেছে, কক্সবাজারে শুঁটকি প্রক্রিয়াজাতকরণ শিল্পে ২০ শতাংশ শিশু নিয়োজিত, যেখানে ৭২ শতাংশ বালিকা এবং ২৮ শতাংশ বালক। তাদের মধ্যে ৪১ শতাংশ ১৪ বছরের নীচে। ১৪ থেকে ১৭ বছরের মধ্যে রয়েছে ৫৯ শতাংশ।

সাংবাদিকদের নিয়ে দুই দিনের কর্মশালার প্রথম দিনে এসব কথা ওঠে আসে।

সোমবার (২৫ জানুয়ারী) সকালে শহরের একটি আবাসিক হোটেলের কনফারেন্স হলে শুরু হওয়া কর্মশালায় ইলেকট্রনিক, প্রিন্ট ও অনলাইন মিডিয়ার সংবাদকর্মীরা অংশ নিয়েছে।

শিশু শ্রম নিরসন ও শিশুদের শিক্ষার অধিকার নিশ্চিত করার বিষয়ে দুই দিনের কর্মশালাটি আয়োজন করেছে ইউনরক ইন্টারন্যাশনাল ও বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রাম (বিসিসিপি)।

শুরুতে স্বাগত বক্তব্য দেন উইনরক ইন্টারন্যাশনালের ক্লাইম্ব প্রকল্পের এনগেজমেন্ট এন্ড কেপাসিটি ডেভেলপমেন্ট স্পেশালিস্ট মোঃ তানভীর শরীফ।

বক্তব্য রাখেন- প্রকল্প পরিচালক এএইচ এম জামাল খান ও বিসিসিপির সহকারি পরিচালক (প্রশিক্ষণ) বাদল হালদার।

কর্মশালাটি সঞ্চালনা করেন বিসিসিপির সহকারি পরিচালক (প্রোগ্রাম) আবু হাসিব মোস্তফা জামাল।

দুই দিনব্যাপী কর্মশালার প্রথম দিনের কার্যক্রমের প্রারম্ভে শিশু অধিকার সংরক্ষণ সাংবাদিক ফোরামের সভাপতি করোনায় প্রয়াত সাংবাদিক আবদুল মোনায়েম খানের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

উল্লেখ্য, ক্লাইম্ব প্রকল্পের উদ্যোগে উইনরক ইন্টারন্যাশনাল সংবাদকর্মীদের জন্য ক্যাপাসিটি বিল্ডিংয়ের লক্ষ্যে এই প্রশিক্ষণ কর্মশালা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 1 =

আরও পড়ুন