‘পাহাড়ের মানুষ এখন শান্তিতে ঘুমাতে পারছে’

fec-image

ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তির ২৫তম বছর পূর্তি আজ। এ দিনটিকে ঘিরে দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে মহালছড়ি জোন।

শুকবার (২ ডিসেম্বর) সকালে শান্তির প্রতীক পায়রা ও রঙিন বেলুন উড্ডয়নের মধ্য দিয়ে কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধনের পরপরই মহালছড়ি টাউন হল থেকে বের হয় বিশাল এক শোভাযাত্রা। শোভাযাত্রাটি মহালছড়ি সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় টাউল হলে এসে আলোচনা সভার মধ্য দিয়ে সমাপ্ত হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহাছড়ি জোনের জোন কমান্ডার লে. কর্নেল শাহরিয়ার সাফকাত ভূইঁয়া, পিএসসি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহালছড়ি উপজেলার উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা, উপজেলা ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন, মহালছড়ি উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল জব্বার, স্থানীয় মুক্তিযোদ্ধাগণ, শিক্ষক-ছাত্র, জনপ্রতিনিধি ও ব্যবসায়ীসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

আলোচনা সভায় বক্তারা পার্বত্য চট্টগ্রামে শান্তিচুক্তির ফলে ব্যপকহারে যে উন্নয়ন সাধিত হয়েছে এবং সেই উন্নয়নের ধারা একই হারে অব্যাহত রয়েছে সে বিষয়ে বিশদ আলোচনা করেন। বক্তারা আরো আলোকপাত করেন, পাহাড়ের মানুষ এখন অনেক শান্তিতে ঘুমাতে পারছে, উন্নত রাস্তা ঘাট নির্মিত হওয়ায় যোগাযোগ ব্যবস্থা সজলভ্য হয়েছে এবং সহজেই ব্যবসা বাণিজ্য করে তারা আর্থিক ও মানসিক উভয় শান্তি লাভ করছে। বর্তমান সরকারের উন্নয়নের এ ধারাকে অব্যহত রাখতে তারা সরকারের পাশাপাশি স্থানীয় সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

দিনব্যাপী কর্মসূচির মধ্যে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান ও ঔষুধ বিতরণ করেন মহালছড়ি জোনের একটি চিকিৎসা টিম। এছাড়া, শীতার্ত পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণ, শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে শিক্ষা ও খেলাধূলা উপকরণ বিতরণ এবং সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামী ৪ ডিসেম্বর বিকেলে শান্তিচুক্তি দিবস উপলক্ষে মহালছড়ি উপজেলা টিমের সাথে একটি প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মহালছড়ি, শান্তিচুক্তি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন